Houthi again attacked the vessel

ব্যুরো নিউজ, ২৭ এপ্রিল: লোহিত সাগরে ভারতগামী তেল বোঝাই ভেসেলে ফের হামলা হুথি গোষ্ঠীর। লোহিত সাগরে হুথি গোষ্ঠীর হামলা কার্যত বেড়েই চলেছে।

গত বছরের শেষ থেকে লোহিত সাগরে একের পর এক পণ্যবাহী জাহাজে আক্রমণ করেছে ইয়েমেনের হুথি বিদ্রোহী গোষ্ঠী। যার ফলে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে আন্তর্জাতিক বাণিজ্য। এর প্রতিশোধেই মার্কিন যুক্তরাষ্ট্র এবং ব্রিটেন ইয়েমেনে হুথি গোষ্ঠীর ঘাঁটিগুলিতে হামলা শুরু করে মার্কিন সামরিক বাহিনী। 
উত্তরাখণ্ডে ভয়াবহ দাবানল! পুড়তে বসে হাইকোর্ট কলোনি! পরিস্থিতি সামলাতে নামল সেনাবাহিনী
প্রসঙ্গত, গাজায় ইজরায়েলের হামলার পরিপ্রেক্ষিতে তারা লোহিত সাগরে ইজরায়েলের সঙ্গে যুক্ত সমস্ত জাহাজে হামলা চালানোর হুমকি দেয়। তারপর থেকে এই আন্তর্জাতিক বাণিজ্য পথে বহু জাহাজ অপহরণ ও জাহাজের উপর হামলা চালায় হুথি গোষ্ঠী। লোহিত সাগরে এই হামলার ফলে অনেক দেশেরই সরবরাহ শৃঙ্খল ব্যাহত হয়। ক্ষতিগ্রস্ত হয়ে পড়ে আন্তর্জাতিক বাণিজ্যও। আন্তর্জাতিক বাজারে তেলের দামও প্রায় নিয়ন্ত্রণের বাইরে।

এদিকে লোহিত সাগরে বানিজ্য জাহাজে হুথি গোষ্ঠীর আক্রমণ ও হামলা দিন দিন বেড়েই চলেছে। যার ফলে ক্ষতির মুখে পরছিল আন্তর্জাতিক বানিজ্য। হামলার মুখে আমেরিকা, ব্রিটেন-সহ একাধিক দেশের বাণিজ্য জাহাজ। 

এই অবস্থায় আজ ফের লোহিত সাগরে ভারতগামী তেলের ট্যাঙ্ক বোঝাই ভেসেলে হামলা চালায় হুথি গোষ্ঠী। শনস্থ ইয়েমেনের হুথি গোষ্ঠী জানিয়েছে, লোহিত সাগরে তারা আন্ড্রোমেডা স্টার অয়েল ট্যাংকার নামে একটি জ্বালানিবাহী জাহাজে তারা মিসাইল হামলা চালিয়েছে। 

যুক্তরাজ্যের সামুদ্রিক নিরাপত্তাসংক্রান্ত প্রতিষ্ঠান আমব্রে জানিয়েছে,  হুথি হামলায় জ্বালানিবাহী জাহাজটির ক্ষতি হয়েছে। অন্যদিকে সামাজিক মাধ্যমে মার্কিন সেন্ট্রাল কমান্ড জানিয়েছে, এমভি মাইশা নামে আরেকটি জাহাজের পাশে পড়ে একটি মিশাইল। তবে তার জেরে জাহজটির তেমন কোনও  ক্ষতি হয়নি।
এই পরিস্থিতিতে লোহিত সাগরে হুথিদের হামলা থেকে বাণিজ্য জাহাজগুলির সুরক্ষার জন্য লোহিত সাগরে টহল জোরদার করেছে মার্কিন যুদ্ধজাহাজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর