Exercise for Health

শর্মিলা চন্দ্র , ৮ মে: শরীরের ফিটনেস বজায় রাখতে নিয়মিত ব্যায়াম কিন্তু যথেষ্ট উপকারী। পৃথিবীতে এমন মানুষ খুঁজে পাওয়া বেশ দুষ্কর যাঁর শরীরে কোনও রোগ নেয়। বা কোনও রোগে ভোগেননি। শরীর থাকলে খারাপ হবে। কিন্তু আমাদের চেষ্টা করতে হবে যতটা সম্ভব রোগমুক্ত থাকা যায়। তারজন্য নিয়মিত ব্যায়াম করা জরুরি। দেখে নেওয়া যাক নিয়মিত ব্যায়ামে কী কী উপকারিতা মিলবে-

গরম গরম ঝরঝরে সাদা ভাতের সঙ্গে পরিবেশন করুন চিকেন দুয়োরানী! খেতে কিন্তু জাস্ট অসাধারণ

হাজারও রোগের দাওয়াই ব্যায়াম

১) শরীর সুস্থ রাখতে ব্যায়ামের কোনও বিকল্প নেই। হৃদরোগ, ক্যানসার, ব্লাড প্রেসার, ডায়াবেটিকস ও অন্যান্য রোগের ঝুঁকি অনেকটাই কমায়। আপনার চেহারার সৌন্দর্য বৃদ্ধিতেও কিন্তু উপকারী।

২) নিয়মিত ব্যায়াম আপনার এটি মানসিক শক্তি বাড়াতে সাহায্য করে। আপনি যখন ব্যায়াম করেন, তখন আপনার শরীর শক্তি ব্যয় করে। আপনার শরীর যদি স্থূল, চর্বিযুক্ত ও কায়িক পরিশ্রমহীন হয়ে থাকে, তাহলে আপনি অল্প শারীরিক শ্রমেই অধিক ক্লান্ত হয়ে পড়বেন। আপনি যখন নিয়মিত ব্যায়াম করবেন, তখন কম ক্লান্তিতেই অধিক পরিমাণে কাজ করতে পারবেন।

৩) ব্যায়াম করলে নানা রকম রাসায়নিক পদার্থ মস্তিষ্ক থেকে নির্গত হয়। এসব রাসায়নিক উপাদান মন ভালো করে এবং শারীরিক ও মানসিক শান্তির পাশাপাশি চেহারায় লাবণ্য ও ঔজ্জ্বল্য বাড়ায়।

৪) শরীর সুস্থ রাখতে ওজন নিয়ন্ত্রণে রাখাটা কিন্তু আবশ্যক। তাই শরীরের বাড়তি ওজন ও মেদ ঝরিয়ে ফেলুন। বাড়তি ওজন কমাতে ব্যায়ামের কোন বিকল্প নেই। শারীরিক চর্চা করলে ক্যালোরি খরচ হয়। তাই যতই ব্যায়াম করবেন ততই শরীরের ক্যালোরি খরচ হবে
ফলে শরীরের ওজন নিয়ন্ত্রণে থাকবে।

৫) আমাদের শরীরকে ফ্লেক্সিবল করতে ব্যায়ামের জুড়ি মেলা ভার। আমাদের শরীরের অঙ্গপ্রত্যঙ্গ ও মাংসপেশী নমনীয় হওয়াটা জরুরী। তাহলে শরীরের উপর নিয়ন্ত্রণ থাকবে। ।

৬) ব্যায়াম আমাদের শরীরের প্রতিটি পেশীকে আলাদা আলাদা ভাবে শক্তিশালী করে। আপনি যদি আপানার মাংস পেশীকে শক্তিশালী করতে চান, তাহলে নিয়মিত ব্যায়াম করুন।

৭) শারীরিক ও মানসিকভাবে সুস্থ না থাকলে কাজের প্রতি অনীহা তৈরি হয়। ব্যায়ামের ফলে আমাদের শরীরের প্রতিটি কোষে অতিরিক্ত অক্সিজেন ও পুষ্টি সরবারাহ হয়। এর ফলে শরীর চাঙ্গা থাকে। কর্মস্পৃহাও বাড়ায়।

৮) নিয়মিত ব্যায়াম আপনার দাম্পত্য জীবনের জন্য উপকারী। যাদের যৌন জীবনে জড়তা কিংবা অনাগ্রহ আছে, তাদের জন্য ব্যায়াম অত্যন্ত জরুরী। নিয়মিত ব্যায়াম করলে যৌনস্পৃহা বাড়ে, যৌন মিলনের স্থায়ীত্বকাল বৃদ্ধি পায় এবং দাম্পত্য জীবনে ইতিবাচক পরিবর্তন আনে।

৯) শরীর সুস্থ রাখতে পর্যাপ্ত ঘুম প্রয়োজন। আপনি নিশ্চয়ই দেখেছেন যে, আপনি যখন ক্লান্ত থাকেন, তখন খুব গাঢ় ও গভীর ঘুম হয়। তাই যাদের ঘুমের সমস্যা আছে তাদের জন্য ব্যায়াম অত্যন্ত উপকারী। ব্যায়াম অনিদ্রা দূর করে, অতি নিদ্রা হ্রাস করে। তবে ঘুমানোর আগে ব্যায়াম করা উচিত নয়।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর