abha-card-benefits

ব্যুরো নিউজ, ৮ মে : আয়ুষ্মান ভারত কেন্দ্র সরকারের একটি প্রকল্প। ২০২৩ সালের ১৩ সেপ্টেম্বর কেন্দ্রের পক্ষ থেকে একটি অ্যাপ চালু করা হয়। চলেছে আয়ুষ্মান ভব্য অভিযান। চারটি সহজ ধাপে অবলম্বন করলেই আয়ুষ্মান কার্ড হাতে পাওয়া সম্ভব। এই স্বাস্থ্য বিমার অধীনে পাঁচ লক্ষ টাকা বছরে দারিদ্রসীমার নিচে থাকা প্রতিটি পরিবারকে বিনামূল্যে চিকিৎসা পরিষেবা দেওয়া সম্ভব। কেন্দ্রীয় সরকার সম্প্রতি জানিয়েছে, এই কার্ডের সংখ্যা ৩০ কোটির থেকেও বেশি রয়েছে ভারতে। এই প্রকল্পে অগ্রাধিকার পাবেন নাবালিকা, মহিলা ও প্রবীণ নাগরিকরা।

মেট্রোয় খুচরোর সমস্যা দূর, টিকিট কাটতে নয়া পদ্ধতি

নিয়োগ বিজ্ঞপ্তি জারি করল আধার দফতর, কোন কোন যোগ্যতা থাকলে আবেদন করা যাবে? কিভাবে আবেদন করবেন? জানুন…

এই প্রকল্পে অগ্রাধিকার পাবেন নাবালিকা, মহিলা ও প্রবীণ নাগরিকরা

আয়ুষ্মান ভারত বা ABHA কার্ড থাকলে কি কি সুবিধা মিলবে জানেন?

1) আয়ুষ্মান ভারত কার্ড থাকলে ক্যান্সার, কার্ডিয়াক সার্জারি শুরু করে বিভিন্ন মারণ রোগের চিকিৎসা সহজেই করানো সম্ভব হবে। বিনামূল্যে হৃদরোগ বিশেষজ্ঞ এবং ইউরোলজিস্টদের পরামর্শ মিলবে।

2) কেন্দ্র সরকারের এই কার্ড থাকলে অসুস্থ রোগীর চিকিৎসা করতে বাধ্য যে কোন হাসপাতাল। কোনভাবেই অবহেলা করা যাবে না রোগীকে।

3) আয়ুষ্মান ভারত প্রকল্পের আওতায় থাকা পরিবারগুলি দেশজুড়ে বিভিন্ন সরকারি এবং বেসরকারি তালিকাভুক্ত হাসপাতাল গুলিতে চিকিৎসা পরিষেবা পাবেন। এমন কি সেখানে কোন অতিরিক্ত টাকা-পয়সার দাবি করা হবে না। পকেটে যদি নগদ নাও থাকে তবুও করাতে পারবেন চিকিৎসা।

4) সমাজের আর্থিকভাবে পিছিয়ে থাকা মানুষদের জীবনযাত্রার মান উন্নত করে আয়ুষ্মান ভারত। সঠিক সময় চিকিৎসা এবং যত্ন পাবেন তারা।

5) সারা ভারত জুড়ে আয়ুষ্মান ভারত প্রকল্পের আওতায় ডে-কেয়ার ট্রিটমেন্ট থেকে শুরু করে সার্জারি, হাসপাতালে ভর্তি ও ওষুধ সহ ১৩৫০টির বেশি স্বাস্থ্য পরিষেবা সংক্রান্ত প্যাকেজ রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর