Kedarnath opening date

ব্যুরো নিউজ, ৮ মে :  বছরে ১২ মাসের টানা ৬ টা মাসই বন্ধ থাকে কেদারনাথ মন্দির। প্রতিবছর শীতের শুরুতেই বন্ধ করে দেওয়া হয় কেদারনাথ মন্দিরের দরজা। কারন সেই সময় অত্যাধিক শৈত্য, তুষারপাতের কারনেই বন্ধ রাখা হয়। তাই কবে মন্দির খোলা হবে সেই দিকে তাকিয়ে থাকে ভক্তরা। এই কেদারনাথ মন্দির হল ভারতের অন্যতম জ্যোতির্লিঙ্গের মন্দির। প্রতি বছরই লক্ষ লক্ষ ভক্ত ভিড় জমায় ভগবানের দর্শনে। আর এবারও কবে খুলবে মন্দির সেই দিকেই মুখীয়ে রয়েছে সকলে।

Air India-এ ৩০০ কর্মী এক সঙে সিক লিভে! বাধ্য হয়েই বাতিল করা হল ৮৬ ফ্লাইট

পতঞ্জলির বিজ্ঞাপন মামলায় ভোলবদল! বিচারপতির প্রশ্নের মুখে IMA! কী এমন হল?

প্রতি বছরের মত গত বছরও নভেম্বর মাসেই বন্ধ করে দেওয়া হয় কেদারনাথ মন্দির। আর খোলা হয় বৈশাখের তৃতীয়া তিথি অর্থাত্‍ অক্ষয় তৃতীয়ার দিন। কেদারনাথ ধাম মন্দির ট্রাস্টের তরফে ন্দিরের দরজা খোলার দিন ঘোষণা করা হয়েছে। এবাছরও অক্ষয় তৃতীয়ার দিনই খোলা হবে কেদারনাথের দরজা। তাদের তরফে ঘোষণা করা হয়েছে, ২০২৪ সালে কেদারনাথ ধামের দরজা খোলা হবে আগামী ১০ মে।

তবে মন্দিরের দরজা খোলার আগে কয়েক দিন ধরে চলে মহা সমারহ! প্রথমে উখিমঠ থেকে কেদারনাথের পঞ্চমুখী মূর্তিকে দোলায় করে গুপ্তকাশীর বিশ্বনাথ মন্দিরে নিয়ে আসা হয়। সেখানেই পুজো – পাঠ করে রাত্রি যাপন। পরদিন বিশ্বনাথ মন্দির থেকে পঞ্চমুখী মূর্তিকে দোলায় করেই গৌরীকুন্ডে নিয়ে আসা। তার পর দিন গৌরীকুন্ড থেকে গৌরীদেবী মন্দির পর্যন্ত যাত্রা।  এরপর পঞ্চমুখী মূর্তিকে দোলায় করেই গৌরীদেবী মন্দির থেকে কেদারনাথ ধাম যাত্রা। সন্ধ্যায় কেদারনাথ পৌঁছে তার পর দিন অর্থাৎ ১০ মে সকাল ৭টায় দর্শনার্থীদের জন্য খুলে দেওয়া হবে কেদারনাথের দরজা।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর