Patanjali case on suprim court

ব্যুরো নিউজ, ৮ মে:  ২০২২ সালে সুপ্রিম কোর্ট রামদেবের পতঞ্জলি আয়ুর্বেদ সংস্থার বিজ্ঞাপনগুলির সমালোচনা করে। এই বিজ্ঞাপনের মাধ্যমে কিছু মিথ্যা ও বিভ্রান্তিকর প্রচার চালানো হচ্ছে বলে অভিযোগ ওঠে। পাশাপাশি এই বিজ্ঞাপনগুলি এমনভাবে উপস্থাপনা করা হচ্ছে যেখানে চিকিত্‍সকদের ‘খুনি’ হিসেবে চিত্রিত করা হচ্ছে বলেও অভিযোগ ওঠে।

ঘাটালে খুনের আশঙ্কা! ‘১০ থেকে ২০ তারিখের মধ্যে খুন হতে পারে’ বোমা ফাটালেন দেব

লোকসভা ভোটের মাঝেই কংগ্রেসকে জোর ধাক্কা মোদীর! আম্বানি-আদানি নিয়েও কটাক্ষ

২০২০ সালে অর্থাৎ করোনাকালে পতঞ্জলি ‘করোনিল’ নামে একটি করোনাভাইরাস প্রতিরোধক কিট আনে। এই ‘করোনিল’ প্রসঙ্গে ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন (IMA) অভিযোগ করে যে, এই কিটটি ভুয়া তথ্যের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। এরপরই ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন (IMA) পতঞ্জলির বিরুদ্ধে মামলা দায়ের করে, অভিযোগ, এই সংস্থাটি আধুনিক ওষুধের বিরোধিতা করে বিজ্ঞাপনে ভুল তথ্য প্রচার করছে।

পূর্বে সুপ্রিম কোর্ট পতঞ্জলির বিজ্ঞাপনগুলির কড়া সমালোচনা করেছিল। এমনকি পণ্য প্রতি জরিমানা হতে পারে হলে সতর্ক করেছিল শীর্ষ আদালত। এমনকি রামদেব এবং তার সহযোগী বালকৃষ্ণ দুজনেই বেশ কয়েকবার আদালতে ক্ষমা চেয়েছেন। সে সময় আদালত জানিয়েছিল, বিজ্ঞাপনের মাধ্যমে এই ভাবে ভুল ও বিভ্রান্তিমূলক তথ্য প্রচার করা যাবে না। যেখানে চিকিৎসকদের বিরুদ্ধে অপপ্রচার চালানো হচ্ছে। কিন্তু এবার পতঞ্জলির এই বিজ্ঞাপন মামলায় ভোলবদল! এবার ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন (IMA) -কে ভর্ৎসনা করল বিচারপতি হিমা কোহলি এবং বিচারপতি এ আমানুল্লাহর বেঞ্চ।

সম্প্রতি, ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন-এর সভাপতি আরভি অশোকান এক সংবাদ সংস্থায় সাক্ষাৎকার দেওয়ার সময় তিনি পতঞ্জলী মামলার বিষয়ে মন্তব্য করেন। ঘটনায়, ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন-এর সভাপতির  বিরুদ্ধে পদক্ষেপ করার দাবি জানায় পতঞ্জলি আয়ুর্বেদ। পতঞ্জলি আয়ুর্বেদের ম্যানেজিং ডিরেক্টর বালকৃষ্ণ দাবি করেন, আদালতে কোনও মামলা চলাকালীন তা নিয়ে সংবাদ সংস্থায় বিবৃতি দেওয়া মানে আদালতের কার্যক্রমে সরাসরি হস্তক্ষেপ করা। আর তা নিয়েই বিচারপতি হিমা কোহলির প্রশ্ন, আপনারা দাবি করছেন, পতঞ্জলি আপনাদের ওষুধের বিরুদ্ধে বিভ্রান্তিকর প্রচার চালাচ্ছে। এদিকে আপনারা কি করছেন?

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর