Cyber ​​fraud

ব্যুরো নিউজ, ২৩ এপ্রিল:  আজকাল সংবাদ মাধ্যম বা খবরের কাগজ খুললেই প্রতিদিনই প্রায় কোনও না কোনও প্রতারণার খবর শিরোনামে। এসব ঘটনা এখন যেনও রোজকার ব্যপার হয়ে দাড়িয়েছে। প্রতিদিনই কোথাও না কোথাও এই ঘটনা ঘটেই চলেছে। আর আমদের সামনে উঠে আসছে সেই সব অভিযোগ। তবে একটা জিনিস লক্ষণীয় যে, প্রতারকরা প্রতারণা করতে প্রিতিদিনই নিত্য নতুন জাল সাজাচ্ছে। আর বিভিন্ন রকম প্রলোভন দেখিয়ে আমাদের সেই ফাঁদে ফেলার চেস্টা চালিয়ে যাচ্ছে। কখনও তাদের প্রতারণার ফাঁদে পা ফেলে সর্বশান্ত হচ্ছে দিন আনা দিন খাওয়া মানুষটি। নতুবা তাদের সেই জালে পা দিচ্ছে ছোটখাটো ব্যবসায়ী থেকে শিল্পপতিরা, এমনকি বৃদ্ধা, গৃহবধু থেকে নেতা-মন্ত্রীরা। তাই এবার সাইবার জালিয়াতি মোকাবেলায় পদক্ষেপ নিল কেন্দ্র। 

ভোটের মধ্যেই হাইকোর্টের রায় বড়সড় প্রশ্নের মুখে রাজ্য মন্ত্রীসভা

OTP জালিয়াতি মোকাবেলায় সরকার SBI কার্ড, টেলিকমিউনিকেশন কোম্পানিগুলি যৌথ ভাবে পদক্ষেপ নিয়েছে। ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়, এসবিআই কার্ডস অ্যান্ড পেমেন্ট সার্ভিসেস লিমিটেড (এসবিআই কার্ড) এবং টেলিকম অপারেটররা বেড়ে চলা সাইবার জালিয়াতি এবং phishing attack  মোকাবেলা করতে একটি বৃহত্তর পদক্ষেপ নিয়েছে। এক্ষেত্রে চুরি হওয়া ওয়ান-টাইম পাসওয়ার্ড সম্পর্কে গ্রাহকদের সতর্ক করার জন্য 
একটি উদ্ভাবনী সমাধান করার চেষ্টা চলাচ্ছে। 

সূত্র মারফৎ খবর মিলেছে যে, কেন্দ্র একটি সমাধানমূলক পরীক্ষা করছে। যেখানে, ব্যাঙ্কগুলিকে নিবন্ধিত ঠিকানার পাশাপাশি গ্রাহকের ভৌগলিক অবস্থান এবং যেই লোকেশানে OTP পাঠানো হচ্ছে সেই লোকেশানও ট্র্যাক করতে পারবে। যদি দুটি অবস্থানের মধ্যে কোনো অমিল থাকে, তবে সেই মুহূর্তেই গ্রাহককে সম্ভাব্য সাইবার প্রতারণা থেকে সতর্ক করা যেতে পারে।

তবে এই প্রক্রিয়াটি এখনও পরীক্ষা করা হচ্ছে।  নাম প্রকাশ কোর্টে অনিচ্ছুক এক জন  সিনিয়র ব্যাঙ্কার এমনটাই জানিয়েছেন। তবে, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের থেকে এই বিষয়ে কোনো মন্তব্য মেলেনি।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর