iraq-airstrike

লাবনী চৌধুরী, ১৯ এপ্রিল: ইরানের এয়ারস্ট্রাইকের পাল্টা জবাব ইজরায়েলের। ইরান-ইজরায়েল যুদ্ধ আবহে উদ্বিগ্ন বিশ্ব। এর আগেই মনে কড়া হচ্ছিল যে, যে কোনও সময় ইরান হামলা চালাতে পারে ইজরায়েলে। কারন  প্যালেস্তেনিয়দের ওপর অতাচার। এমনকি দিন কয়েক আগেই ইজরায়েল প্যালেস্তাইনে থাকা ইরানের দূতাবাসে মিসাইল হানা চালায়। আর তাতেই বেশ কয়েকজন ইরানের দূতাবাসের কর্মীরা মারা যায়। তার মধ্যেই ছিলেন ইরানের এক উচ্চ পদস্থকর্মচারী। আর ইরানের দূতাবাসে ইজরায়েলের এই হামলা চালানোর ঘটনাকে কোনও ভাবেই মানতে নারাজ ইরান। ইরানের দূতাবাসে হামলা চালানো কার্যত ইরানে হামলা চালানোর সমান বলেই মনে করছে ইরান।

মণিপুরে ভোটে অশান্তি! ভোট চলাকালীনই বুথের বাইরে চলল গুলি

এমনকি ১ লা এপ্রিল ইরানের দূতাবাসে মিসাইল হানার ঘটনায় ইজরায়েলের এক সংবাদ সংস্থা ‘Yedioth Ahronoth’- তাদের প্রতিবেদনে দাবিও করে যে, ”The revenge will come”। অর্থাৎ যার বাংলা অর্থ করলে দাড়ায় ‘এর পাল্টা জবাব খুব শীঘ্রই  আসবে’। আর এই প্রতিবেদন ইজরায়েলে ইরানের হামলা চালানোর আশঙ্কাকে আরও বেশি উসকে দেয়।

আর এরপরেই ইরান ২০০ মিসাইল দিয়ে হামলা চালায় ইসরায়েলি ভূখণ্ডে। ইরানের ইসলামিক বিপ্লবী গার্ড সূত্রে খবর মেলে যে, শতাধিক ড্রোন ইসরায়েলের দিকে ধেয়ে যায়। জানা গিয়েছে, ‘ট্রু প্রোমিজ’ নামে অভিযানের আওতায় এসব ড্রোন ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে। এই তথ্য ইরানের পাশাপাশি যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের পক্ষ থেকেও নিশ্চিত করা হয়।

এরপরেই ইরানের এয়ারস্ট্রাইকের পাল্টা জবাব দিল ইজরায়েল। বৃহস্পতিবার রাতে ইরানে হামলা চালায় ইজরায়েল। একাধিক মিসাইল দিয়ে হামলা চালানো হয়। ইরানের ইসাফাহান শহরের বিমানবন্দরের কাছে বিস্ফোরণের শব্দও পাওয়া গিয়েছে। তবে গোপন সূত্রে খবর মিলেছে, এই হামলা শুধু মাত্র ইরানকে বোঝানোর জন্য যে চাইলেই ইসরায়েল ইরানে ঢুকে হামলা চালাতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর