Turkish Warship To Dock In Maldive

ব্যুরো নিউজ, ২ মে :  চীনা গুপ্তচর জাহাজের পরে, এখন তুর্কি যুদ্ধজাহাজ মালদ্বীপে। টার্কিশ বেরাক্তার চুক্তির (TB2 Deal) পরেই ভারতের উঠোনে নোঙর বেঁধেছে তুর্কি যুদ্ধজাহাজ।

১৪০ কোটি মাইল দূর থেকে পৃথিবীতে এল বার্তা! কী জানাল নাসা? 

মার্চে উচ্চ সমুদ্রে টহল দেওয়ার জন্য সামরিক ড্রোন কেনার জন্য তুরস্কের সাথে বহু-মিলিয়ন ডলারের চুক্তি স্বাক্ষর করে দ্বীপরাষ্ট্র মালদ্বীপ। এরপরেই, দ্বীপরাষ্ট্র মালদ্বীপ মালেতে তুর্কি যুদ্ধজাহাজ টিসিজি কিনালিয়াদাকে নোঙর করা হয়েছে। তুর্কি যুদ্ধজাহাজ এমন আনা হয়েছে যে সময়ে   মালদ্বীপ এবং তুরস্ক উভয় দেশের সাথেই ভারতের সম্পর্ক সর্বকালের সর্বনিম্ন পর্যায়ে।
কাশ্মীর ইস্যুতে তুরস্ক পাকিস্তান থেকে নিজেকে আলাদা করতে না পারার কারণে ভারত ও তুরস্কের মধ্যে সম্পর্ক নিম্নগামী হয়েছে। জম্মু ও কাশ্মীরে 2019 সালে 370 ধারা বাতিল হওয়ার পর থেকে, তুরস্ক আন্তর্জাতিক মঞ্চে এই বিষয়টি উত্থাপন করার কোনও সুযোগ হাতছাড়া করেনি।

জাপানের সাথে তুরস্কেরের সম্পর্কের 100 বছর পূর্তিতে তুরস্কের নৌ সেনা TCG -কিনালিয়াদা জাহাজে 134 দিনের জাপান যাত্রা করে।  27,000 নটিক্যাল মাইল যাত্রায় জাহাজটি পাকিস্তান, মালদ্বীপ, বাংলাদেশ, চীন সহ 20টি দেশের মোট 24টি বন্দর অতিক্রম করবে।  

মালদ্বীপে নতুন মুইজ্জুর সরকার ক্ষমতায় আসার পর, নয়াদিল্লির সাথে মালদ্বীপের সম্পর্কের অবনতি হয়েছে। মালদ্বীপ শুধুমাত্র চীনা 'গুপ্তচর জাহাজ'-এর সঙ্গেই নয়, বরং, ভারতের আরেক 'শত্রু' তুরস্কের সাথেও সু-সম্পর্ক বাড়ানোর প্রয়াস করছে। 

মালদ্বীপের মুইজ্জুর সরকার সামরিক ড্রোন কেনার জন্য তুরস্কের সাথে 37 কোটি মার্কিন ডলারের একটি চুক্তি স্বাক্ষর করেছে। যেই ড্রোনগুলি উচ্চ সমুদ্রে টহল দেবে। আগে ভারতের সঙে মালদ্বীপের  সামরিক বাহিনী সমুদ্রে নজরদারি চালাত। কিন্তু দুই দেশের মধ্যে সম্পর্কের অবনতি হওয়ার পর মালদ্বীপ তুরস্কের সাথে চুক্তি স্বাক্ষর করায় এবার থেকে সেই নজরদারির কাজ চালাবে তুরস্কই। এই তুর্কি ড্রোনগুলি সামুদ্রিক অভিযান এবং নজরদারি চালানোর জন্য ভারতীয় ডর্নিয়ার বিমানকে প্রতিস্থাপন করবে বলে আশা করছে মুইজ্জুর সরকার।



 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর