manipur election

লাবনী চৌধুরী, ১৯ এপ্রিল:আজ লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট গ্রহণ। আজ মোট ২১টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ১০২টি আসনে ভোট গ্রহণ।

শীতলকুচিতে ভোটকর্মীদের প্রাণনাশের হুমকি তৃণমূলের বিরুদ্ধে! হাত-পা কেটে নেওয়ার হুমকি ভোটারদের

প্রথম দফার ভোটে বাংলার পাশাপাশি অশান্ত মণিপুরও। আজ মণিপুরা দুটি আসনে ভোটগ্রহণ। আর ভোট চলাকালীনই বুথের বাইরেই চলল গুলি। এদিকে বাংলায় প্রথম দফার নির্বাচনে তিন কেন্দ্রের ভোটগ্রহণকে কেন্দ্র করে অশান্তির খবর  সামনে এসেছে। সব থেকে বেশি অশান্ত কোচবিহার। শীতলকুচিতে ভোটারদের ভোট দিতে বাধা দেওয়া থেকে শুরু করে বিজেপি কর্মীর মাথায় ও হাতে হাঁসুয়ার কোপ দেওয়া হয় বলে অভিযোগ। বিজেপি কর্মীর অভিযোগ, প্রায় ৪০-৫০ জনকে নিয়ে তৃণমূলের দুই পঞ্চায়েত সদস্য তার ওপর হামলা চালানো হয়।

লোকসভা ভোট পর্বের তিন ঘন্টার মধ্যেই ১৫১টি অভিযোগ জমা করল কমিশনে

এদিকে গত বছর থেকেই অশান্ত মনিপুর। কুকি এবং মেইতেই সম্প্রদায়ের বিরোধের জেরে হিংসার পরিস্থিতি তৈরি হয় গোটা মনিপুর রাজ্যে জুড়ে। কুকি সম্প্রদায় মেইতেই সম্প্রদায়ের সংরক্ষণের প্রতিবাদ জানালে মণিপুরের অশান্তি শুরু হয়। কার্যত আগুন জ্বলে মণিপুরে। এই হিংসার ঘটনায় বহু মানুষের মৃত্যু হয়। এমনকি মণিপুরে মহিলাদের নির্যাতনের ঘটনাও সামনে আসে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে দফায় দফায় কার্ফু জারি করলেও আশানুরূপ ফল মেলেনি। এই পরিস্থিতিতে নিজের পদত্যাগের দাবি জানিয়ে ছিলেন মুখ্যমন্ত্রী বীরেন সিং। এই বছরেই ধিরে ধিরে শান্ত হয় মনিপুর। আর এই পরিস্থিতিতে আজ প্রথম দফার লোকসভা নির্বাচন মণিপুরে। আর এদিন ভোট চলাকালীন বুথের বাইরেই চলল গুলি।

অশান্তির আবহ কাটতে না কাটতেই ফের অশান্তি মনিপুরে

এই ঘটনার ২৫ সেকেন্ডের একটি ভিডিও প্রকাশ্যে এসেছে, যেখানে  পর পর তিন বার গুলি চলার শব্দ শোনা গিয়েছে। আর তাতেই আতঙ্ক ছড়ায়। আতঙ্কে ভোটাররা ছুটোছুটি শুরু করে দেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর