920 Company Central Force in West Bengal in Lok Sabha election

ব্যুরো নিউজ, ১১ ফেব্রুয়ারি: সারা দেশে এই প্রথমবার সিআরপিএফ, বিএসএফ এবং সিআইএসএফ-এর পরীক্ষা হবে ১৩টি আঞ্চলিক ভাষায়। সারা দেশজুড়ে মোট ১২৮টি শহরে প্রায় ৪৮ লাখ প্রার্থী কনস্টেবল (সাধারণ দায়িত্ব) পরীক্ষায় অংশ নিচ্ছে। এক বিবৃতিতে এমনটাই জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রালয়। পরীক্ষা হতে চলেছে ২০ ফেব্রুয়ারি থেকে ৭ মার্চের মধ্যে।

সংসদে ‘নমো হ্যাট্রিক’ লেখা জাফরান হুডিতে সকলের মন কাড়লেন অনুরাগ ঠাকুর

For the first time constable post exam in 13 regional languages

বাংলাতেও দেওয়া যাবে কনস্টেবলের পরীক্ষা

এই কনস্টেবল তথা জেনারেল ডিউটির পরীক্ষাটি স্টাফ সিলেকশান কমিশনের এক অন্যতম পরীক্ষা। যা লাখ লাখ ভারতীয় যুব সম্প্রদায়কে আকৃষ্ট করে।

হিন্দি এবং ইংরেজি ছাড়াও, এবার প্রশ্নপত্রগুলি আরও 13টি আঞ্চলিক ভাষায় ছাপানো হবে। অসমীয়া, বাংলা, গুজরাটি, মারাঠি, মালায়ালম, কন্নড়, তামিল, তেলেগু, ওড়িয়া, উর্দু, পাঞ্জাবি, মণিপুরি এবং কোঙ্কনি আঞ্চলিক ভাষায় ছাপা হবে প্রশ্নপত্র। স্বরাষ্ট্র মন্ত্রকের এই সিদ্ধান্তের দরুন লক্ষাধিক যুব সম্প্রদায় এই বিশিষ্ট পরীক্ষাটি দিতে পারবে মাতৃ বা আঞ্ছলিক ভাষায়। যার ফলে  তাদের পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার সম্ভাবন আরও বেশি বাড়বে। যার ফলে সারাদেশে এই পরীক্ষাটির পরিধি বাড়বে এবং সবাই চাকরির সমান সুযোগ পাবে। 
এই ঐতিহাসিক সিদ্ধান্তটি নেওয়া হয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর উদ্যোগে। যা কিনা কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনীতে স্থানীয় যুবকদের অংশগ্রহণ বাড়ানো এবং আঞ্চলিক ভাষার প্রসার বাড়াবে। 
কেন্দ্রীয় সরকারের এই উদ্যোগের ফলে, সারা দেশের যুবক-যুবতীরা তাদের মাতৃভাষায় এসএসসি দ্বারা পরিচালিত কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনীতে কনস্টেবল (জিডি) পরীক্ষায় অংশ গ্রহণ করার এবং চাকরিতে ক্যারিয়ার গড়ার একটি সুবর্ণ সুযোগ পাবে। যা  স্বরাষ্ট্র মন্ত্রালয়ের বিবৃতিতে জানানো হয়েছে। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর