PM Kisan Yojana

ব্যুরো নিউজ, ৪ মে : দেশের কোটি কোটি কৃষকরা প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার সুবিধা ভোগ করেন। কেন্দ্র সরকারের এই প্রকল্পে বছরে ৬০০০ টাকার আর্থিক সহায়তা কৃষকদের দেওয়া হয়। মোট তিনটি কিস্তিতে অর্থাৎ ২০০০ টাকা করে সরাসরি ট্রান্সফার করা হয় কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে। এই প্রকল্পের ১৭তম কিস্তির টাকা কবে পাওয়া যাবে সেই অপেক্ষায় রয়েছেন কৃষকরা৷

মে মাস জুড়ে দফায় দফায় নির্বাচন, দেখে নিন কোন রাজ্যে কবে ব্যাঙ্ক বন্ধ ও খোলা থাকছে

মে মাসে ১৭ তম কিস্তির টাকা দেওয়া হতে পারে

জানা গিয়েছে যে, আগামী মে ২০২৪-এ কৃষকরা Pradhan Mantri Kisan Samman Nidhi Yojana এর ১৭ তম কিস্তির টাকা পেতে পারেন। যদিও এই নিয়ে কোনো ঘোষণা করেনি কেন্দ্র। ২৮ ফেব্রুয়ারি ২০২৪ এ ১৬তম কিস্তির টাকা পেয়েছেন কৃষকরা। চার মাস অন্তর এই টাকা দেওয়া হয়। প্রথমে এপ্রিল-জুলাই, দ্বিতীয় অগাস্ট-নভেম্বর এবং তৃতীয় ডিসেম্বর-মার্চে দেওয়া হয়।

মে মাসে ১৭ তম কিস্তির টাকা দেওয়া হতে পারে। আপনি যদি এই প্রকল্পের অন্তর্ভুক্ত না হন, তবে আজই আবেদন করুন। কীভাবে এই যোজনার জন্য আবেদন করবেন? জানুন…

প্রথমে পিএম কিষানের ওয়েবসাইটে ক্লিক করুন। pmkisan.gov.in ওয়েবসাইটে গিয়ে ফার্মার কর্ণার দেখতে পাবেন। সেখানে নিউ ফার্মার রেজিস্ট্রেশনে ক্লিক করুন। সেখানে আধার নম্বর দিয়ে ক্যাপচা কোড দিন। সেখানে যা তথ্য চাওয়া হবে, সেই সব তথ্য দিন। শেষে সাবমিট করুন। তবে আগে থেকেই যদি আপনার নাম নথিভুক্ত থাকে, তাহলে লিস্টে আপনার নাম আছে নাকি দেখে নিন!

প্রথমে পিএম কিষানের ওয়েবসাইটে https://pmkisan.gov.in/ প্রবেশ করুন ৷ ওই পেজের ডান দিকে ‘Beneficiary list’ ট্যাবে ক্লিক করুন। ড্রপ ডাউন থেকে নিজের রাজ্য, ডেলা, ব্লক ও গ্রাম সিলেক্ট করুন। এরপর ‘Get report’ ট্যাবে প্রেস করুন। তাহলেই আপনার সামনে এসে যাবে সুবিধাভোগীদের পুরো তালিকা। সেখানে আপনার নাম আছে কিনা দেখে নিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর