offbeat-place-ramdhura

শর্মিলা চন্দ্র, ৩ মে : উইকএন্ড ট্যুরে লেপচাজগত অফবিট লাভারদের জন্য সেরা ডেস্টিনেশন হতে পারে। পাহাড়ে ঘেরা এই সৌন্দর্য আপনাকে মুগ্ধ করবে। রাস্তার দুধারে দেখতে পারবেন পাইন, রডোডেন্ড্রেন, ওক। মাঝে মাঝে মেঘ এখানে কাঞ্চনজঙ্ঘাকে ঢেকে দেয়। তবে কপাল ভালো থাকলে আকাশ মুখ ভার করে না থাকলে কাঞ্চনজঙ্ঘা সৌন্দর্য আপনি লেপচাজগত থেকে উপলব্ধি করতে পারবেন।

ঘুরে আসি : স্থাপত্য ও ঐতিহ্যে ঘেরা বিষ্ণুপুর

এখানকার সূর্যোদয় ও সূর্যাস্ত মিস করবেন না

লেপচাজগতে গেলে সূর্যোদয় এবং সূর্যাস্ত দেখতে কিন্তু মিস করবেন না। এখান থেকে সূর্যোদয় এবং সূর্যাস্ত দেখা এক স্বর্গীয় অভিজ্ঞতা বললেও ভুল হবে না। বাহারি ফুল ছাড়াও এখানে নানা রকম পাখির দেখতে পারবেন। কিছু বিরল প্রজাতি পাখিও আপনি দেখতে পারেন। এখানে ঘুরতে বেরোলে ক্যামেরা ও বায়নাকুলার কিন্তু অবশ্যই রেডি রাখবেন। কারণ এখানকার প্রাকৃতিক সৌন্দর্য এতটাই সুন্দর যে মনে হবে প্রতিটা মুহূর্ত ক্যামেরাবন্দি করে রাখি। ফরেস্ট ট্রেল ধরে যতটা যেতে চান হেঁটে যান। পাশে দেখতে পারবেন বিশাল চা বাগান। যা আপনার মনকে এক নিমেষে ভালো করে দেবে। কিছু বিরল প্রজাতির অর্কিড ও দেখতে পারেন।

দার্জিলিং থেকে লেপচাজগতের দূরত্ব ১৯ কিলোমিটার। হাতে সময় থাকলে মিরিক, ঘুম, বাতাসিয়া লুপ, মানেভঞ্জন, জোরপোখরির মত জায়গাগুলি ট্যুর প্যাকেজে রাখতে পারেন। এখান থেকে কার্শিয়াং, কালিম্পংও ঘুরে নিতে পারেন। তবে হাতে যদি সময় কম থাকে, এতগুলি জায়গায় যাওয়া সম্ভব না হয় তাহলে লেপচাজগত থেকে গাড়ি নিয়ে মিরিক লেক ও ঘুম মনাস্ট্রি ঘুরে নিতে পারেন।

কীভাবে যাবেন-

কলকাতা থেকে বাস বা ট্রেনে করে নিউ জলপাইগুড়ি যেতে হবে। এরপর ভাড়া বা শেয়ারড জিপে গন্তব্যে পৌঁছান। বিমানে গেলে বাগডোগরা নেবে একইভাবে গাড়ি ভাড়া করে যেতে হবে। এছাড়া দার্জিলিং যাওয়ার পথে ঘুম-এ নেমে শেয়ার ট্যাক্সিতে যেতে পারেন।

লেপচাজগতে যাওয়ার সেরা সময় অক্টোবর থেকে এপিল মাস পর্যন্ত।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর