face pack preparation for glowing skin

ব্যুরো নিউজ, ২২ এপ্রিল: আমাদের শরীরে ত্বকের ভূমিকা অনস্বীকার্য।আমাদের সকলের কাছে একটা বড় চ্যালেঞ্জ হল বয়সের ছাপ মুখের ওপর পড়তে না দেওয়া। আর সবার আগে মুখের উপরেই পড়ে এই বয়সের ছাপ। বলিরেখা দেখা যায় ত্বক কুঁচকে যাওয়ার ফলে। এই কারণে অনেকেই পার্লারের দ্বারস্থ হন। কেউ ফেসিয়াল করান আবার কেউ ফেস ট্রিটমেন্ট করান। তবে এগুলিতে লাভের লাভ সে অর্থে কিছুই হয় না বরং ত্বকের ক্ষতি হয় উল্টে। তাই রোজ কিছু ঘরোয়া পদ্ধতি আমরা যদি অবলম্বন করি তাহলে আমাদের ত্বকও ভালো থাকবে, আবার ত্বকেরও কোনো ক্ষতি হবে না।

ত্বকের বলি লেখা দূর করতে ব্যবহার করুন এই ঘরোয়া টোটকাগুলি, জেনে নিন ঘরোয়া টোটকাগুলি সম্পর্কে।

১) চন্দন ও গোলাপ জলের মিশ্রণ

চন্দন একটি বড় ভূমিকা পালন করে ত্বকের বলি লেখা দূর করতে। চন্দনের সঠিক ব্যবহার আপনার ত্বককে যেমন উজ্জ্বল করে তুলবে তেমনি আপনার ত্বকের বলি রেখাকে দূর করে আপনার ত্বকে তারুণ্য এনে দেবে। চন্দন কাঠ বেঁটে সরাসরি মুখে লাগাতে পারেন অথবা বাজারে চন্দনের গুরো পাওয়া যায়। ভালো কোনো কোম্পানির চন্দন গুড়ো কিনে তাতে কয়েক ফোঁটা গোলাপ জল মিশিয়ে ঘন পেস্ট বানিয়ে দিন। এই মিশ্রণটি মুখে ও ঘাড়ে লাগিয়ে 10 মিনিট রাখুন। এরপর মিশ্রণটি শুকিয়ে এলে মুখ ধুয়ে ফেলুন।

২) চন্দন, লেবুর রস, বেসন, হলুদ ও টক দইয়ের মিশ্রণ

চন্দন লেবুর রস বেসন ও হলুদ এবং এক চিমটি টক দই মিশিয়ে মিশ্রণটি ত্বকে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। চন্দন মুখের ব্রণ দূর করে বলিরেখার বিরুদ্ধে লড়াই করে। তৈলাক্ত ত্বকেও দারুন কাজ করে। লেবুর রসে যে অ্যাসিড থাকে তা মুখের সব দাগ দূর করে। হলুদ ত্বকে উজ্জ্বলতা নিয়ে আসে। টক দই মুখের রোদে পোড়া ট্যান তুলতে সাহায্য করে এবং লেবুর ভিটামিন সি ত্বককে টানটান রাখে।

৩) মুলতানি মাটি চন্দন এবং মধুর মিশ্রণ

মধু হল প্রাকৃতিক ময়েশ্চার। মধু ত্বকের তৈলাক্ত এবং আদ্র ভাব বজায় রাখতে সাহায্য করে। মুখে যত আদ্র ভাব থাকবে ততটাই বলিরেখা কম পড়বে। সরাসরি মুখে মধু মাখতে পারেন। অথবা মুলতানি মাটি, চন্দন এবং মধু একসাথে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে ত্বকে লাগান এবং সেটি ১৫ মিনিট রেখে দিন। এভাবে রোজ লাগালে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়।

৪) ত্বকে দুধের উপকারিতা

দুধ এবং দুধের সর দুর্দান্ত ক্লিনজার এর কাজ করে। দুধ দিয়ে মুখ পরিষ্কার করলে ত্বকে জমে থাকা ময়লা এবং ধুলোবালি পরিষ্কার হয়ে যায়। দুধ ত্বকের কোলাজের বৃদ্ধি করে ত্বকের লাবণ্য বজায় রাখতে সাহায্য করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর