চলন্ত ট্রেন
ব্যুরো নিউজ, ২৯ ডিসেম্বর: স্টেশনে বা চলন্ত ট্রেন থেকে আবর্জনা ফেললে হবে জেল | জারি নির্দেশিকা


 প্রতিদিন লক্ষ লক্ষ যাত্রী যাতায়াত করেন বিভিন্ন রেল রুটে। কাছে-পিঠে হোক বা দুরে ভ্রমণ, সেক্ষেত্রে অনেকেরই ভরসা রেল। আর ট্রেন পরিষেবা বাড়ানোর পাশাপাশি ভারতীয় রেল বিশেষ গুরুত্ব দেয় যাত্রী পরিষেবাতেও। আর যাত্রী পরিষেবার অন্যতম একটি অংশ হল পরিচ্ছন্নতা। সেই পরচ্ছন্নতার ওপর বিশেষ নজর দিল রেল। ট্রেনের জানালা দিয়ে বা স্টেশনে খাবার ফেললেই এবার হবে জেল!
আবুধাবিতে হিন্দু মন্দির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

সম্প্রতিই ন্যাশনাল গ্রিন ট্রাইবুনালের তরফে এই নিয়ে নির্দেশ জারি করা হয়েছে। আইআরসিটিসি-র তরফেও সমস্ত স্টেশন ইনচার্জকে নোটিস পাঠানো হয়েছে। সেই নির্দেশে বলা হয়েছে, স্টেশন ও ট্রেন সাফ-সুতরো রাখতে হবে। আবর্জনা নির্দিষ্ট ডাস্টবিনে ফেলতে হবে। এবার থেকে স্টেশনে আবর্জনা ফেললে বা চলন্ত ট্রেন থেকে খাবারের প্যাকেট বা অন্য কিছু ফেললে কড়া শাস্তির মুখে পড়তে হবে।

ট্রেন ও স্টেশনের পরিচ্ছন্নতা নিয়ে যাত্রীদের ভুরি ভুরি অভিযোগ থাকে। কিন্তু ট্রেন বা স্টেশন নোংরাতো আর এমনি এমনি হয় না। তা হয় যাত্রীদের সচেতনাতার অভাব থেকেই। দুরপাল্লার ট্রেন হোক বা রেল স্টেশন সব জায়গাতেই থাকে ডাস্টবিন। তবে অনেকক্ষেত্রেই সেই ডাস্টবিনের ব্যবহার না করে, আমরা স্টেশনে বা রেললাইনের ওপর অব্যবহৃত জিনিস ফেলে দি। কখনও কখনও আবার চলন্ত ট্রেনের জানলা থেকেও আবর্জনা ফেলে থাকি রেল লাইনে।

তাই এবার ট্রেন ও স্টেশন পরিচ্ছন্ন রাখতো কড়া পদক্ষেপ ভারতীয় রেলের। এবার স্টেশনে বা ট্রেনে আবর্জনা ফেললেই কড়া শাস্তির মুখে পড়তে হবে। শুধু জরিমানা নয়, এবার জেলেও যেতে হতে পারে জেলেও।

ট্রেন থেকে বা স্টেশনে আবর্জনা ফেললে, যাত্রীর বিরুদ্ধে কড়া শাস্তির বিধান আগে থেকেই ছিল। সম্প্রতিই ন্যাশনাল গ্রিন ট্রাইবুনালের তরফে এই নিয়ে নির্দেশ জারি করা হয়েছে। আইআরসিটিসি-র তরফেও সমস্ত স্টেশন ইনচার্জকে নোটিস পাঠানো হয়েছে। সেই নির্দেশে বলা হয়েছে, এবার থেকে স্টেশনে আবর্জনা ফেললে বা চলন্ত ট্রেন থেকে খাবারের প্যাকেট বা অন্য কিছু ফেললে কড়া শাস্তির মুখে পড়তে হবে। এতদিন শুধু জরিমানা দিয়েই ছেড়ে দেওয়া হত যাত্রীদের। এবার গ্রেফতারও করা হতে পারে। রেল আইনের ১৪৫(সি) ধারায় গ্রেফতার করা হবে ওই যাত্রীকে। ৫০০ টাকা অবধি জরিমানা এবং সর্বাধিক ৬ মাস অবধি জেল হতে পারে সেক্ষেত্রে।
এছাড়াও রেল স্টেশন পরিষ্কার রাখার জন্য তৈরি করা হচ্ছে ফ্লায়িং স্কোয়াড। এই ফ্লায়িং স্কোয়াড স্টেশনে স্টেশনে ঘুরে পরিষ্কার-পরিচ্ছন্নতার দিকে নজর রাখবে। রেললাইনের ধারেও যাতে আবর্জনা না ফেলা হয়, তার দিকে নজর রাখবে ফ্লায়িং স্কোয়াড। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর