দেশ স্বাধীনতা পেয়েছে, আজ ৭৬ টা বছর কেটে গেছে। দেশের আনাচে কানাচে ইন্টারনেট থেকে বিদ্যুৎ তার সাথে পাকা বাড়ি,গ্যাস সব সুযোগ সুবিধা পাবে দেশবাসী সেই প্রতিজ্ঞা নিয়ে বছর এর পর বছর রাজ্য থেকে কেন্দ্র নির্বাচিত হয়েছে  নেতামন্ত্রিরা।অথচ পশ্চিমবঙ্গের ছোট এক  পৌরসভা এলাকায় এখনও পর্যন্ত  পানীয় জলের লাইন পর্যন্ত পৌঁছাতে পারিনি। নিত্যদিনই গ্রামবাসীকে, পানীয় জলের পরিবর্তে খালের জল পান করতে হয়। নেই কোনও বিশুদ্ধ জলের ব্যবস্থা।

এইরকম এক দুর্ভাগ্যজনক দৃশ্য চোখে পড়ল ঝাড়্গ্রাম এলাকার পৌরসভা পাঁচ নম্বর ওয়ার্ডের তালডাঙ্গায়।  যদিও এটা  নতুন কোন ব্যাপার না, এরকম বহু এলাকা আছে, গ্রামবাংলায় যেখানে এখনো পর্যন্ত  পানীয় জল পর্যন্ত পৌঁছাতে পারেনি। অথচ, ভোট আসলে সবার আগে এদের কথা মাথায় আসে।

তালডাঙ্গা এলাকায় আদিবাসী  সম্প্রদায় প্রায় ২৫ টি পরিবার বসবাস করেন। ইন্টারনেট তো দূরের কথা গ্যাস, পাকা বাড়ি,এইসবই তাদের কাছে কল্পনা মাত্র। তাদের অভিযোগ,  না আছে কোন যাতায়াতে সুব্যবস্থা, না আছে বিশুদ্ধ জলের ব্যবস্থা।বর্ষাকালে খালের জল,  নোংরায় ভরে গেলে দেখা দেয় তীব্র  জল সংকট। এলাকায় পাম্প বসানো হলেও তাতেও কোনও সুরাহা হয় না,পাম্পের জল ও ঘোলা  হয় এবং ঐ জল  পান করলে নিশ্চিত জলবাহিত রোগে আক্রান্ত   হবে এলাকাবাসী, এসব জেনেও কিছুই করছেন না ঝাড়গ্রাম পৌরসভার চেয়ারম্যান ।

এলাকার বাসিন্দা জিসান হাঁসদা বললেন “পৌর এলাকায় থাকলেও আমরা সমস্ত সুযোগ সুবিধা থেকে বিচ্ছিন। পাকা সেতু হয় না ,জলও নেই। প্রশাসনের সবাইকে জানানো হয়েছে কিন্তু সবাই প্রতিশ্রুতি দিলেও কাজের কাজ কিছুই হয়নি”।এই ছবি সামনে আসার পর জল্পনা বেড়েছে রাজনৈতিক মহলে।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর