D Gukesh Chess winner

লাবনী চৌধুরী, ২২ এপ্রিল: কানাডার টরেন্টোয় ক্যান্ডিডেটস দাবা প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছেন সর্বকনিষ্ঠ ভারতীয় দাবাড়ু।

আম্পায়ারকে গালিগালাজ! কি মাশুল গুনতে হবে কোহলিকে?

ভারতীয় সর্বকনিষ্ঠ দাবাডু। নাম ডি গুকেশ। বয়স মাত্র ১৭ বছর। তবে বয়সতো জাস্ট এ নাম্বার! এই ছোট বয়সেই কানাডার টরেন্টোয় ক্যান্ডিডেটস দাবা চ্যাম্পিয়ন গুকেশ। আর তার এই জয় রেকর্ড ভেঙেছেন কিংবদন্তি গ্যারি কাস্পারভের। তিনি একজন রাশিয়ান দাবা গ্র্যান্ডমাস্টার।

শেষ রাউন্ডে আমেরিকার গ্র্যান্ডমাস্টার হিকারু নাকামুরার সঙ্গে কালো ঘুঁটি নিয়ে গুকেশ ম্যাচ ড্র করেন। এর আগে ফ্যাবিয়ানো করুয়ানা ও ইয়ান নেপমনিয়াচির বিরুদ্ধে ড্র হওয়ার ফলে গুকেশের শেষ রাউন্ডে চ্যাম্পিয়ন হওয়ার জন্য ড্র প্রয়োজন ছিল। ১৪ রাউন্ডের প্রতিযোগিতার পর নিজের জয় নিশ্চিত করেন গুকেশ।

তার এই জয়ের পর আন্তর্জাতিক দাবা ফেডারেশন তাদের নিজেদের এক্স হ্যান্ডেলে একটি পোস্ট করেন। সেখানে তরুন ভারতীয় দাবাড়ুর জয়ের কতা জানায়। এমনকি ভারতীয় কিংবদন্তি দাবাড়ু বিশ্বনাথন আনন্দ  এক্স হ্যান্ডেলে ডি গুকেশকে শুভেচ্ছা বার্তা জানিয়েছেন।

২০১৪ সালে এই টুর্নামেন্ট জিতেছিলেন বিশ্বনাথন আনন্দ। তাঁর পর দ্বিতীয় ভারতীয় দাবাড়ু হিসেবে ক্যান্ডিডেটস জিতলেন ডি গুকেশ। ক্যান্ডিডেটস দাবায় চ্যাম্পিয়ন হয়ে গুকেশ ৮৮,৫০০ ইউরো আর্থিক পুরস্কার পেয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর