Tips for keeping the house cool

ব্যুরো নিউজ, ২৭ এপ্রিল: আজ আপনাদের বলবো প্রচন্ড গরমের হাত থেকে একতলা কিংবা যেকোনো পাকার বাড়িতে শান্তিতে থাকবার একটা অত্যন্ত সহজ উপায়। যাদের বাড়ি এসি নেই, তাদের জন্য এটি খুবই আরামদায়ক। অপরদিকে, যাদের AC আছে তাদেরও কিন্তু এসিতে লোডটা অনেক কম পড়বে। এর জন্য পাকা বাড়ির ছাদে একটি রাসায়নিক প্রলেপ দিতে হবে। চলুন জেনে নেওয়া যাক পদ্ধতি।

একবার লাগিয়ে দেখুন এই প্রলেপ, ঘর অনেক ঠান্ডা হবে

‘এত দামি অস্ত্র কেনার টাকা আসত কোথা থেকে?’ বড়সড় রহস্য ভেদের ভয়েই কি নির্বাচন কমিশনের দ্বারস্থ তৃণমূল?

রাসায়নিক প্রলেপ দিতে কী কী লাগবে?

কলিচুন + জিঙ্ক অক্সাইড + হোয়াইট সিমেন্ট + ফেবিকল।

এবার আসা যাক পদ্ধতিতে। প্রথমে পাথুরে চুন পরিমাণমত কিনে নিতে হবে। পাথুরে চুন সারারাত ভিজিয়ে রেখে দেবেন সিলভারের বালতিতে বা (ভূষিমাল দোকান থেকে তেলের একটা খালি টিন কিনে এনে, সেটাতেই পারলে ভিজিয়ে রাখবেন) পরের দিন ভোরবেলা সূর্য ওঠার আগেই সব একসাথে মিশিয়ে গাঢ় তরল আকারে করে নিলেন। অতঃপর একটি মগ দিয়ে ছাদে ফেলে ঝাঁটা দিয়ে দিতে হবে (ঠিক যেমনটি করে ধান ঝাড়াইয়ের পূর্বে গোবরজল দিয়ে উঠানে ঘোলা মারা হয়)।

11/13 একটা রুমের জন্য 5 কেজি পাথুরে চুন + 1.5 কেজি হোয়াইট সিমেন্ট + 1.5 কেজি তরল ফেবিকল (প্যাকেটে যেটা পাওয়া যায়) + 1 কেজি জিঙ্ক অক্সাইড।এতে যথেষ্ট মোটা আস্তরণ হয়ে যাবে। তবে এটার বৈধতা ২ থেকে ৩ বছর। বর্ষার টানা বৃষ্টি খেলে কিন্তু ওটা আস্তে আস্তে ধুয়ে যাবে।

কত খরচ হবে

খুব স্বল্প খরচে আপনি ছাদের উপর এই প্রলেপটি করাতে পারবেন। একটা রুমের জন্য মাত্র প্রায় ৭০০ থেকে ৮০০ টাকার মত খরচ হবে। এতে ছাদের কোনোরকম ক্ষতি হবে না বরং ছাদ আরও টেকসই হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর