caliber t5 robort at sandeshkhali

ব্যুরো নিউজ, ২৭ এপিল: শুক্রবার দ্বিতীয় দফা নির্বাচনের দিন সন্দেশখালি হয়ে উঠল যেন যুদ্ধক্ষেত্র। একের পর এক ভয়ংকর চিত্র উঠে এলো সন্দেশখালি থেকে। সিবিআই এর অভিযানে শাহজাহানের ডেরা থেকে উদ্ধার হল বিদেশি আগ্নেয়াস্ত্র, বোমা এমনকি বিস্ফোরকও। যাকে কেন্দ্র করে এদিন সরগরম রাজ্য রাজনীতি। তৃণমূল নেতা আবু তায়েব মোল্লার বাড়ির মেঝে খুঁড়তে উদ্ধার হয় আগ্নেয়াস্ত্র তৃণমূল নেতার বাড়িতে উদ্ধার হওয়া বোমা নিষ্ক্রিয় করতে ময়দানে নামে NSGর বম্ব স্কোয়াড। বেলা গড়াতেই সিবিআই আধিকারিকরা জানতে পারেন বাড়ি লাগোয়া একটি কাঁচা ঘরে বিস্ফোরক রয়েছে। সেটি উদ্ধার করতে রোবট নামায় এনএসজি। কিছুক্ষণ পর বাড়ির ভেতর থেকে বিস্ফোরক ভর্তি ব্যাগ বের করে নিয়ে আসে এই রোবট। এর পর সেটিকে নিয়ে গিয়ে বিস্ফোরক নিষ্ক্রিয় করার কাজ শুরু করেন বিশেষভাবে প্রশিক্ষিত NSGর কম্যান্ডোরা।

‘পুলিশের অপদার্থতা’ নিয়ে বিস্ফোরক মন্তব্য তৃণমূল নেতা সৌগত রায়ের

 এই বিশেষ রোবটের কী কী বৈশিষ্ট্য রয়েছে এবং কীভাবে কাজ করে এই রোবট-

নাম ‘রিমোটলি অপারেটেড এক্সপ্লোসিভ ডিসপোজ়াল রোবট’। এটি বিস্ফোরক সন্ধান ও নিষ্ক্রিয় করতে পারে। এই রোবট দূর থেকে নিয়ন্ত্রণ করা যায়। পরিচালিত এবং দূর থেকে নিয়ন্ত্রিত এই রোবটটিকে এনএসজি, ভারতীয় সেনা এবং বিভিন্ন কেন্দ্রীয় বাহিনী বোমা ও বিস্ফোরক উদ্ধার করে, উপযুক্ত স্থানে সরিয়ে নিয়ে গিয়ে নিষ্ক্রিয় করার কাজে ব্যবহার করে থাকে। সাধারণ বিস্ফোরকের পাশাপাশি এটি পরমাণু বোমা ও যেকোনো ধরনের রাসায়নিক চিহ্নিত করতে সক্ষম। এই রোবটের অত্যাধুনিক সংস্করণ ‘ক্যালিবার টি-৫’ সন্দেশখালিতে বোমা ও বিস্ফোরক উদ্ধার করে তা নিষ্ক্রিয় করেছে।

এই ডিভাইসটিকে দেখতে অনেকটা ট্যাঙ্কের মতো। এই রোবটটি উঁচু নিচু অসমতল জমিতেও চলাফেরা করতে সক্ষম। সিঁড়ি অথবা কোন খাঁড়া জায়গা দিয়ে যাতে এই রোবটটি চলাচল করতে পারে এই রোবটের ছটি চাকায় ট্যাঙ্কের মতো রবারের বেল্ট পরানো রয়েছে। এই রোবটে উন্নতমানের ‘পোর্টেবল এক্সরে ডিভাইস’-রয়েছে। যার সাহায্যে লুকানো বোমা অথবা বিস্ফোরক স্ক্যান করে খুঁজে বের করতে পারে। এবং তার ‘গ্রিপার-আর্ম’-এর সাহায্যে বোমা অথবা বিস্ফোরক নিষ্ক্রিয় করতে পারে।

এই রোবটের বিশেষ ধরনের হাত ও ক্যামেরা রয়েছে। এই হাত দিয়ে রোবটটি সর্বোচ্চ ২০ কিলোগ্রাম পর্যন্ত ওজন বহন করতে সক্ষম। রোবটের হাতটি ৩৬০ ডিগ্রি পর্যন্ত ঘুরতে পারে। রোবটটির সামনের ও পিছনে রয়েছে ইনফ্রারেড ক্যামেরা। রোবটির ওজন প্রায় ৬৮ কিলোগ্রাম। এটি টানা চার ঘন্টা পর্যন্ত কাজ করতে পারে। রোবটের মাধ্যমে বোমা নিষ্ক্রিয় করার ছবি সন্দেশখালির সৌজন্যে কার্যত প্রথমবার দেখল রাজ্যবাসী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর