Nestle Baby Food Containing Sugar

ব্যুরো নিউজ, ১৮ এপ্রিল: কিছু দিন আগেই বর্নভিটার মত পানীয়কে আর  ‘হেলথ ড্রিংকস’ বলে চালানো যাবে না এমনই নির্দেশিকা দিয়ে ছিল সরকার। বাণিজ্য মন্ত্রক সমস্ত ই-কমার্স সংস্থাগুলিকে ‘হেলথ ড্রিংকস’ বিভাগ থেকে বার্নভিটা এবং অন্যান্য পানীয়গুলি সরিয়ে দেওয়ার পরামর্শ দেয়। বর্নভিটা এবং অন্যান্য অনুরূপ পানীয়গুলিকে  ‘হেলথ ড্রিংকস’ বিভাগ থেকে সরিয়ে দেওয়া উচিত। কারণ খাদ্য নিরাপত্তা আইন FSS অ্যাক্ট 2006- এর অধীনে কোনো ‘হেলথ ড্রিংকস’ বিভাগ নেই। বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের জারি করা  চিঠিতে এমনটাই জানানো হয়।

বার্নভিটার মত পানীয়কে আর ‘হেলথ ড্রিংকস’ বলে চালানো যাবে না | নির্দেশিকা সরকারের 

নেসলের বেবি ফুড নিয়ে মারাত্মক অভিযোগ!

এবার প্রশ্নের মুখে নেসলের বেবি ফুড। অভিযোগ, ভারতে নেসলের সবথেকে বাশি বিক্রি হওয়া বেবি ফুডে অতিরিক্ত মাত্রায় চিনি থাকে। ভারতে প্রতি চামচ বেবি ফুডে ৩ গ্রাম চিনি মেশানো থাকে। আর অতিরিক্ত পরিমাণ চিনি বা মধু মেশানো খাবার খেয়ে শিশুরা ওবেসিটি ও অন্যান্য ক্রনিক রোগের শিকার হয়। এমনকি বড় হওয়ার পরও তাদের নানা ডিসওর্ডার দেখা দেয়। ব্লাড সুগার ও উচ্চ রক্তচাপের শিকার হওয়ার সম্ভাবনা খুব বেশি মাত্রায় থাকে।

কোনোরকম ছাঁচ ছাড়াই মাত্র দুটি উপকরনেই বাড়িতে বসে বানিয়ে ফেলুন দোকানের মত টক দই!

ব্রিটেন, জার্মানির মত দেশে নেসলের যে  বেবি ফুড পাওয়া যায় তা  চিনি ছাড়া অর্থাৎ সুগার ফ্রি। কিন্তু ভারতে বিক্রি হওয়া বেবি ফুডে অতিরিক্ত পরিমানে চিনি ও মধু মেশানো থাকে। ভারতে বিক্রি হওয়া নেসলের ১৫টি বেবি ফুডেই চিনি মেশানো থাকে। বলে দাবি করেছে পাবলিক আই নামক একটি সংস্থা। তাদের তদন্তে এও উঠে এসেছে যে, শুধু ভারতেই নয়, এশিয়া, আফ্রিকা-সহ একাধিক দেশে অতিরিক্র পরিমানে চিনি মিশিয়ে শিশুদের দুধ ও খাবার বিক্রি করে নেসলে। এমনকি ইথিওপিয়া  ও থাইল্য়ান্ডে বিক্রি হওয়া নেসলের বেবি ফুডে চিনির পরিমাণ ভারতের তুলনায় দিগুণ।

অভিযোগ, আন্তর্জাতিক নির্দেশিকা অমান্য করে নেসলে ভারতে অতিরিক্ত পরিমান চিনি মিশিয়ে বেবি ফুড বিক্রি করছে। এমনকি পণ্যের প্য়াকেজিংয়ে ইনগ্রিডিয়েন্টের তথ্যে ঠিক কত পরিমাণ চিনি মেশানো হয়েছে ওই খাবারে তারও উল্লেখ থাকে না বলে অভিযোগ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর