ghure ashi: dooars

ঘুরে আসি: পাহাড় ভালোবাসেন না এমন মানুষের সংখ্যা বোধহয় কম। আর পাহাড়ে ঘুরতে যাওয়ার কথা মনে হলে ডুয়ার্সের নামটাই যেন আগে মনে আসে। চোখের সামনে ভেসে ওঠে সবুজ এক পাহাড়। যেখানে রয়েছে নদী, জঙ্গল আর পাহাড়িয়া গ্রামের হাতছানি। ডুয়ার্স যাওয়ার প্ল্যান করলে অন্তত ১০-১২ দিনের ছুটি নিয়ে যেতে হবে।

বাচ্চাদের টিফিন নষ্ট হয়ে যাচ্ছে? নো চিন্তা! পরিবেশন করুন চিঁড়ের পোলাও, নষ্ট হওয়ার কোনো চান্স ই নেই!

ডুয়ার্স ভ্রমণে জঙ্গল সাফারি উপভোগ করুন তার সাথে সবুজ পাহাড়ে ঘেরা ডুয়ার্স

ডুয়ার্স ঘন বন, অনন্য বন্যপ্রাণী, সর্বদা হাস্যোজ্জ্বল মানুষ এবং তাদের সংস্কৃতির জন্য বেশ বিখ্যাত। গত দুই দশকে, গোরুমারা জাতীয় উদ্যান, বক্সা টাইগার রিজার্ভ, জলদাপাড়া বন্যপ্রাণী অভয়ারণ্য, নেওরা ভ্যালি ন্যাশনাল পার্ক এবং চাপরামারী বন্যপ্রাণী অভয়ারণ্যের মতো কিছু উল্লেখযোগ্য বনের কারণে ডুয়ার্স শান্ত এবং সৌন্দর্য-সন্ধানী পর্যটকদের মধ্যে একটি ভ্রমণ গন্তব্য হয়ে উঠেছে। এটি জঙ্গল সাফারি, জিপ সাফারি, এলিফ্যান্ট সাফারি এবং আরও অনেক কিছুর কারণেও বেশ জনপ্রিয়। ডুয়ার্সে গেলে কী কী দেখবেন-

gorumara national park

গোরুমারা জাতীয় উদ্যান

ডুয়ার্সে দেখার জন্য প্রচুর আকর্ষণীয় স্থান রয়েছে এবং গোরুমারা জাতীয় উদ্যান তাদের মধ্যে একটি। মূর্তি এবং জলঢাকা নদীর তীরে অবস্থিত, গোরুমারা জাতীয় উদ্যান একশৃঙ্গ গন্ডারের জন্য বেশ বিখ্যাত। এটি অনেক বন্য প্রাণী যেমন হাতি, ভারতীয় বাইসন (সাধারণত গৌড় নামে পরিচিত), চিতাবাঘ (স্থানীয়ভাবে চিটাবাগ নামে পরিচিত), রক পাইথন, মালয়ান জায়ান্ট কাঠবিড়ালি এবং হরিণের প্রাকৃতিক বাসস্থান। আপনার ডুয়ার্স ট্যুরে জঙ্গল সাফারি উপভোগ করুন এবং বন্য প্রাণীদের কাছাকাছি আসার সুযোগ পান।

জলদাপাড়া জাতীয় উদ্যান

ডুয়ার্স ভ্রমণে জলদাপাড়া জাতীয় উদ্যান হল আরেকটি আকর্ষণীয় স্থান। পূর্ব হিমালয়ের পাদদেশে অবস্থিত, পার্কটি বিভিন্ন বন্যপ্রাণী এবং গাছে পরিপূর্ণ। জঙ্গল সাফারি বা জিপ সাফারি করে একশৃঙ্গ গন্ডার, বাঘ, হাতি, চিতাবাঘ এবং আরও অনেক কিছু দেখার সুযোগ পান।

চাপড়ামারী বন্যপ্রাণী অভয়ারণ্য

ডুয়ার্সে গেলে চাপরামারী বন্যপ্রাণী অভয়ারণ্যে যাওয়া মিস করবেন না। বাঘ, হরিণ, একশৃঙ্গ গন্ডার, চিতাবাঘ এবং আরও অনেক কিছুই দেখতে পারবেন। প্যারাকিট, কিংফিশার এবং সবুজ পায়রা আকাশের উপরে উড়ে যাওয়া কিছু অনন্য পাখি দেখে অবাক হয়ে যাবেন।অতএব, আপনি যদি চাপরামারী বন্যপ্রাণী অভয়ারণ্যের সৌন্দর্য উপভোগ না করেন তবে আপনার ডুয়ার্স ভ্রমণ অসম্পূর্ণ থেকে যায়।

dooars

বক্সা টাইগার রিজার্ভ

বক্সা টাইগার রিজার্ভ হল ডুয়ার্সের অন্যতম দর্শনীয় স্থান। আলিপুরদুয়ার থেকে মাত্র ১০ কিমি দূরে বক্সা টাইগার রিজার্ভ হল বাঘ, চিতাবাঘ, হাতির কালো প্যান্থার, মেঘযুক্ত চিতা, হিমালয় কালো হরিণ, গৌড়, অজগর এবং আরও অনেক অনন্য বন্য প্রাণীর প্রাকৃতিক আবাসস্থল।

ঝালং, বিন্দু ও পারেন

ডুয়ার্স শুধু বন এবং বন্যপ্রাণী সম্পর্কে নয়। সম্পূর্ণ নির্মলতা, মনোরম উপত্যকা, নদীর ধারে পিকনিক স্পট, চা বাগানের বিস্তীর্ণ অঞ্চলের জন্য অনেক গন্তব্যও পরিচিত। সমুদ্রপৃষ্ঠ থেকে ২০০০ ফুট উচ্চতায়, বিন্দু হল একটি সচিত্র গ্রাম যার পটভূমিতে ভুটান পাহাড়ের সুন্দর দৃশ্য রয়েছে। আপনি এখানে জলঢাকা নদীর উপর নির্মিত একটি বাঁধ দেখতে পাবেন। ঝালং এবং পারেন কাছাকাছি দুটি পর্যটন আকর্ষণ যা প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর।

সামসিং, সুনতালেখোলা ও রকি আইল্যান্ড

স্যামসিং, সুনতালেখোলা এবং রকি আইল্যান্ড ডুয়ার্সের আরও তিনটি অফবিট গন্তব্য। শিলিগুড়ি থেকে ৮৫ কিমি ড্রাইভিং দূরত্বের বেশি নয়। সামসিং হল একটি সচিত্র গ্রাম যা এর ভয়ঙ্কর পাহাড় এবং চা বাগানের জন্য পরিচিত। নেওরা ভ্যালি ন্যাশনাল পার্কের পরিধিতে অবস্থিত, সুনতালেখোলা প্রাকৃতিক সৌন্দর্য এবং নির্মলতার অফার সম্পর্কে। একই অবস্থা মূর্তি নদীর তীরে অবস্থিত রকি দ্বীপেও। এই সমস্ত অফবিট গন্তব্যগুলি তাদের জন্য একটি নিরাপদ আশ্রয়স্থল হয়ে উঠেছে যারা প্রকৃতির মাঝে সময় কাটাতে চান।

dooars

মূর্তি ও জয়ন্তী নদীর তীর

মূর্তি এবং জয়ন্তী নদীর তীরও ডুয়ার্সে দেখার জন্য দুটি আকর্ষণীয় স্থান। নদীর তীরের আশেপাশের জায়গা দর্শন করতে পারেন।

কীভাবে যাবেন-

ট্রেনে গেলে নিউ জলপাইগুড়ি স্টেশনে নেমে গাড়ি করে যেতে হবে। ফ্লাইটে গেলে নিকটবর্তী বিমানবন্দর বাগডোগরা। ওখানে নেমে গাড়ি ভাড়া করে যেতে হবে।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর