Barnvita is not a 'health drink'

ব্যুরো নিউজ, ১৩ এপ্রিল : ১০ এপ্রিল বাণিজ্য মন্ত্রক সমস্ত ই-কমার্স সংস্থাগুলিকে ‘হেলথ ড্রিংকস’ বিভাগ থেকে বার্নভিটা এবং অন্যান্য পানীয়গুলি সরিয়ে দেওয়ার পরামর্শ দিয়েছে। বার্নভিটা এবং অন্যান্য অনুরূপ পানীয়গুলিকে   ‘হেলথ ড্রিংকস’ বিভাগ থেকে সরিয়ে দেওয়া উচিত বলে মনে করছে তারা। কারণ খাদ্য নিরাপত্তা আইন FSS অ্যাক্ট 2006- এর অধীনে কোনো ‘হেলথ ড্রিংকস’ বিভাগ নেই। বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের জারি করা  চিঠিতে এমনটাই জানানো হয়েছে।  

বার্নভিটা কোনও ‘হেলথ ড্রিংকস’ নয়

এই বছরে মার্সিডিজ ইন্ডিয়ার তরফে লঞ্চ হতে চলছে 9টি নতুন SUV গাড়ি!

 

“শিশু অধিকার সুরক্ষার জন্য জাতীয় কমিশন (এনসিপিসিআর) একটি সংবিধিবদ্ধ সংস্থা যা কমিশন অফ প্রটেকশন অফ চাইল্ড রাইটস (সিপিসিআর) অ্যাক্ট, 2005 এর ধারা (3) এর অধীনে গঠিত, সিআরপিসি আইন 2005 এর ধারা 14 এর অধীনে তদন্তের পরে এই সিদ্ধান্তে পৌঁছেছে যে এখানে কোন আইন নেই। শিল্প ও অভ্যন্তরীণ বাণিজ্যের প্রচার বিভাগ এমনটাই জানিয়েছে। 

মহাযুদ্ধের আশঙ্কা! ২৪ ঘন্টার মধ্যে বাধতে চলেছে ভয়ংকর যুদ্ধ

বছর খানেক আগে, চিনির মাত্রা বেশি থাকার কারণে বিতর্কে জড়ায় বার্নভিটা। কয়েকদিন পর, ন্যাশনাল কমিশন ফর প্রোটেকশন অফ চাইল্ড রাইটস (এনসিপিসিআর) মালিকানাধীন ব্র্যান্ড মন্ডেলেজ ইন্ডিয়ারকে পানীয়ের সাথে বেশ কিছু স্বাস্থ্য সুবিধার দাবি করার কারনে এমন “বিভ্রান্তিকর” বিজ্ঞাপন অপসারণ করতে বলে। এই পানীয়কে কয়েকটি বিজ্ঞাপনে ‘হেলথ ড্রিংকস’ হিসাবে লেবেল করা হয়েছিল।

শিশু অধিকার সংস্থার পদক্ষেপটি একটি ভিডিও পানীয়তে উচ্চ চিনির সামগ্রীর উপর আলোকপাত করার পরে এসেছিল, যা আগে প্রায়শই বেশ কয়েকটি বিজ্ঞাপনে “স্বাস্থ্য পানীয়” হিসাবে লেবেল করা হয়েছিল। এরপরেই অভিযোগ ওঠে। আর তাতে বলা হয় যে, বার্নভিটা নিজেকে একটি স্বাস্থ্য পানীয় হিসাবে প্রচার করেছে  পাশাপাশি শিশুর বৃদ্ধি এবং বিকাশের উন্নতির মতো দাবি করেছে। তবে এতে চিনির উচ্চ শতাংশ এবং এমন কিছু উপাদান রয়েছে যা শিশুদের স্বাস্থ্যের উপর প্রভাব ফেলতে পারে। এরপরেই বার্নভিটার মত পানীয়কে আর ‘হেলথ ড্রিংকস’ বলে চালানো যাবে না বলে জানায় সরকার।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর