কোলেস্টেরল

ব্যুরো নিউজ, ৭ জানুয়ারি: কোলেস্টেরল? হার্টের সমস্যা? চিন্তা নেই সমাধান কফিতেই

চা- কফির চাহিদা বারো মাসই। তবে শীতে গা-গরম রাখতে গরম কফিতে চুমুক দিতে কে না চায়!

প্রতারণার শিকার ধোনি |  ১৫ কোটি টাকার প্রতারণা

শীতের সকাল হোক বা সন্ধ্যা, বন্ধুদের সঙ্গে আড্ডা হোক বা একান্তে সময় কাটানো সবেতেই কফি অপরিহার্য। সাধারণত বাড়িতে দুধ দিয়ে কফি বা ব্ল্যাক কফিই খাওয়া হয়। অনেকের কাছেই হয়তো অজানা যে আরও এক ধরেনর কফি বানানো যায়। তা হল গ্রিন কফি।

এই বিশেষ কফি স্বাস্থ্যের জন্য ভীষণই ভালো। এতে রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট। যা শরীর থেকে ক্ষতিকারক টক্সিনকে বাইরে বের করে দিতে সাহায্য করে। এ ছাড়া আরও বহু গুণাগুণ আছে এই কফির।

গ্রিন কফিতে থাকা ক্যালসিয়াম হাড় মজবুত করে। তাছাড়াও মানসিক চাপ কমাতে বিশেষভাবে সাহায্য করে গ্রিন কফি। তাই কাজের চাপ অতিরিক্ত বেড়ে গেলে গ্রিন কফি খেতে পারেন, উপকার পাবেন।

মেদ ঝরায় – ভুল খাদ্যাভ্যাসের কারণে আজকাল অনেক মানুষের দেহেই দেখা যায় স্থূলতা। ফলে অতিরিক্ত ওজন ঝরাতে গ্রিন কফি খেতে পারেন।

সুগারের রোগীরাও এই কফি খেতে পারেন। এতে সুগার নিয়ন্ত্রণে থাকবে এবং ভেতর থেকে সুস্থ ও সতেজ থাকতে সাহায্য করে। নিয়মিত গ্রিন কফি পান করলে রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে থাকে। এর ফলে টাইপ ২ ডায়াবিটিসের ঝুঁকিও অনেকটা কমে যায়। তবে চিনি যোগ করবেন না।

গ্রিন কফি খেলে শক্তিও মেলে। এই কফি খেলে পাবেন ভরপুর শক্তি। শরীরে কোনোও ক্লান্তিভাব থাকবে না। তাই জিম করার আগেও খেতে পারেন গ্রিন কফি। 

এ ছাড়া কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করতেও সাহায্য করে এই বিশেষ কফি। যাঁদের কোলেস্টেরলের মাত্রা বেশি তাঁরা এই কফি খেতে পারেন।

উচ্চ রক্তচাপের সমস্যা শীতকালে হৃদরোগের আশঙ্কা বাড়িয়ে দেয়। পুষ্টিবিদরা এই কারণে রোজকার খাদ্যতালিকায় গ্রিন কফি রাখতে বলেন। এতে রক্তচাপ সহজে বাড়ে না। এমনকী হৃদযন্ত্র ও কিডনিও সুরক্ষিত থাকে। 

ত্বক ভালো রাখতেও সাহায্য করে গ্রিন কফি। শীতকালে ত্বক রুক্ষ হয়ে যায়। ত্বকরে আর্দ্রতা বজায় রাখতে এই কফি খেতে পারেন। এছাড়াও এতে অ্যান্টি অক্সিডেন্ট থাকায় ক্ষতিকারক টক্সিনকে বের করে দেয়। যার ফলে ত্বককে ভেতর থেকে সুস্থ রাখে গ্রিন কফি। এছাড়াও গ্রিন কফিতে রয়েছে ফ্যাটি অ্যাসিড, রয়েছে লিনোলিক অ্যাসিড ও ওলিক অ্যাসিড। যা ত্বককে উজ্জ্বল করতে সাহায্য করে। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর