loksava

আগামীকাল লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশ
সাত দফায় ভোট হওয়ার সম্ভাবনা

ব্যুরো নিউজ, ১৫ মার্চ, শর্মিলা চন্দ্র: অপেক্ষার অবসান। শনিবার লোকসভা নির্বাচনের দিন ঘোষণা করা হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন। ১৬ এপ্রিল প্রথম দফার ভোট ঘোষণার সম্ভাবনা। শুক্রবার জাতীয় নির্বাচন কমিশনের এক্স হ্যান্ডলে একটি পোস্ট করে জানানো হয়েছে, শনিবার দুপুর ৩ টেয় প্রকাশিত হবে লোকসভা ভোটের নির্ঘন্ট। পাশাপাশি, কিছু রাজ্যের বিধানসভা ভোটের নির্ঘন্টও ঘোষণা করা হবে। কমিশনের তরফ থেকে সাংবাদিক বৈঠকটি সমাজমাধ্যমে সরাসরি সম্প্রচার করা হবে বলে জানানো হয়েছে।

বিজেপিতে যোগ দিলেন দিব্যেন্দু অধিকারী, অর্জুন সিং

মহুয়ার বিরুদ্ধে থানায় লিখিত অভিযোগ আনলেন বিজেপির এক রাজ্য নেতা

সাত দফায় ভোট হওয়ার সম্ভাবনা

নির্দিষ্ট করে কোনও রাজ্যের নাম লেখা না হলেও অনুমান করা হচ্ছে অরুণাচল প্রদেশ, অন্ধ্রপ্রদেশ, সিকিম এবং ওড়িশায় বিধানসভা নির্বাচনের নির্ঘন্ট প্রকাশ হবে। তবে এইবার লোকসভা নির্বাচনে কত দফার ভোট হতে চলেছে, তা নিয়ে শুরু হয়েছে জল্পনা। জানা যাচ্ছে, সাত দফারও বেশি দফায় এবার নির্বাচন হতে পারে।অন্যদিকে, বৃহস্পতিবার নির্বাচন কমিশনের জোড়া শূন্যপদে দুই অবসরপ্রাপ্ত আমলা সুখবীর সিংহ সান্ধু এবং জ্ঞানেশ কুমারকে নিয়োগ করা হয়।

বৃহস্পতিবার এই নিয়োগের জন্য বৈঠকে বসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন তিন সদস্যের কমিটি। সেই কমিটিতে ছিলেন লোকসভায় কংগ্রেসের দলনেতা অধীর রঞ্জন চৌধুরী। উল্লেখ্য, ২০১৯ এর সাধারণ নির্বাচন শুরু হয়েছিল ১১ই এপ্রিল। শেষ হয়েছিল ১৯ মে । ফলপ্রকাশ হয়েছিল ২৩ মে। সেবার সাত ধাপে নির্বাচন হয়। ৫৪৩ আসনের লোকসভায় ক্ষমতায় আসার জন্য ‘ম্যাজিক ফিগার’ ২৭২। বিজেপি একা-ই সেবার ৩০৩টি আসন পেয়েছিল। এনডিএ জোট ধরে সংখ্যাটি ছিল ৩৫৩। সেখানে কংগ্রেসের ঝুলিতে গিয়েছিল ৫২টি আসন। ইউপিএ মোট ৯০টি আসনে জয়ী হয়েছিল। এখন দেখার ২০২৪-এর লোকসভা নির্বাচনে কার পাল্লা ভারী হয়।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর