Abhijit Gangopadhyay on ssc scam and mamata

লাবনী চৌধুরী, ২২ এপ্রিল: মিলেগেল অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের রায়! আজ দীর্ঘ অপেক্ষারত এসএসসি মামলার রায় ঘোষণা করল কলকাতা হাইকোর্ট। বেআইনিভাবে পাওয়া সমস্ত চাকরি বাতিল করল আদালত। আর যারা যোগ্যদের বঞ্চিত করে এত দিন ধরে চাকরি করেছেন তাদের এতদিনের বেতন সুদ সমেত ফেরৎ দিতে হবে বলে জানিয়ে দিল কলকাতা হাইকোর্টের বিচারপতি দেবাংশু বসাক ও বিচারপতি মহম্মদ সাব্বির রশিদের ডিভিশন বেঞ্চ।

চিন-পন্থী মইজ্জুর দখলেই মালদ্বীপ

২৩ হাজার ৭৫৩ জন বেআইনি চাকরি প্রাপকদের চাকরি বাতিল করা হল। আর তাদের ১২ শতাংশ সুদ সমেত ফেরৎ দিতে হবে বেতন। এবং তা আগামী ৬ সপ্তাহের মধ্যে ফেরৎ দিতে হবে বলে জানায় আদালত। ২০১৬ সালের পুরো প্যানেল বাতিল করা হয়। গ্রুপ সি, গ্রুপ ডি, নবম- দশম, একাদশ-দ্বাদশ- এই চারটি প্যানেল বাতিল করা হয়। এর পাশাপাশি আদালত জানিয়েছে, তৈরি হওয়া এই শূন্য পদ গুলিতে আগামী ১৫ দিনের মধ্যে নতুন নিয়োগ প্রক্রিয়া শুরু করতে হবে। ২০১৬ সালের পরীক্ষার্থীদের ওএমআর শিট আবারও মূল্যায়ণ করে যোগ্যদের বেঁছে নিতে হবে বলা জানায় আদালত।

তবে আগে নিয়োগ মামলায় শয়ে শয়ে বেআইনি চাকরি প্রাপকদের চাকরি বাতিল করে ছিলেন সেসময়ের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। আর তা নিয়ে সরব হতে দেখা গিয়েছিল রাজ্যের শাসক দলকে। আর এবার এক সঙ্গে ২৩ হাজার ৭৫৩ জনের চাকরি বাতিল করল কলকাতা হাইকোর্ট। আর এদিন  SSC মামলার শুনানি হতেই উঠে আসে অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের প্রসঙ্গ। আইনজীবী সুদীপ্ত বসাক বলেন, বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বিরুদ্ধে অভিযোগ উঠছিল যে তিনি প্রভাবিত হয়ে এই ধরনের রায় দিয়েছিলেন। কিন্তু ডিভিশন বেঞ্চের রায়ে এটা সম্পূর্ণ স্পষ্ট যে, দুর্নীতি হয়েছিলই। তবে প্রাক্তন বিচারপতি গঙ্গোপাধ্যায় অনেক দয়ালু, তাই তিনি পুরো প্যানেল বাতিল করেননি। আজ তো আদালত ২০১৬- এর পুরো প্যানেল বাতিল করে দিল।

SSC মামলা: বেআইনি চাকরি প্রাপকদের চাকরি গেল! সঙ্গে কি শাস্তি? 

সকলের উচিত মুখ্যমন্ত্রীকে বয়কট করা

এরপরেই অভিজিৎ গঙ্গোপাধ্যায় বলেন, আমি বেশ কিছুদিন এই জুডিশিয়ারির অঙ্গ হিসাবে কাজ করেছি। যোগ্য প্রার্থীদের বঞ্চিত করে, ঠকিয়েছিল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দল। এই প্রার্থীদের মধ্যে হিন্দু-মুসলিম সকলেই রয়েছেন। তাই হিন্দু-মুসলিম সকলের উচিত মুখ্যমন্ত্রীকে বয়কট করা। এরপর তিনি বলেন, আমি বর্গভীমা মন্দির অবধি পদযাত্রা করব। যোগ্য প্রার্থীরা যাতে চাকরি পান তার প্রার্থনা করব। তিনি বলেন, আমি যে কঠোরতা দেখাতে পারিনি, ডিভিশন বেঞ্চ তা দেখিয়েছে।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর