modi magic in loksabha election

ব্যুরো নিউজ, ২০ এপ্রিল: লোকসভা নির্বাচনের নির্ঘন্ট প্রকাশের আগে থেকেই ‘আব কি বার চারশো পার’ স্লোগান শোনা গিয়েছিল বিজেপি নেতৃত্বের মুখে। উল্লেখ্য এবারের নির্বাচন সাত দফায়। শুক্রবার প্রথম দফা নির্বাচন অনুষ্ঠিত হয়। দেশের মোট ২১টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের মোট ১০২টি আসনে ভোটগ্রহণ হয়। প্রথম দফা নির্বাচনের পর দিনই অর্থাৎ শনিবার প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদি দাবি করলেন, প্রথম দিনে নির্বাচনের পর এটা পরিষ্কার যে মানুষ এনডিএকেই ভোট দিয়েছে। এবং পরবর্তী নির্বাচন গুলিতেও একই চিত্র দেখা যাবে।

CAA বিরোধীতায় এবার কি পরিযায়ী শ্রমিকদের হাতিয়ার করছেন মুখ্যমন্ত্রীর?

প্রথম দফা নির্বাচনের পর কী তথ্য উঠে আসছে?

প্রসঙ্গত শনিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজের এক্স হেন্ডালে পোষ্ট করে লেখেন, ‘প্রথম দফায় দারুণ সাড়া। যাঁরা আজ ভোট দিলেন সকলকে ধন্যবাদ। আজকের ভোট সম্পর্কে দারুণ সাড়া পেয়েছি। এটা পরিষ্কার, ভারত এনডিতেই ভোট দিয়েছে রেকর্ড নম্বরে।’ আর এরপরই রাজনৈতিক মহলের একাংশের প্রশ্ন তবে কি এবার নির্বাচনের ভোট ব্যাংকে মোদি ম্যাজিকই বাজিমাত করবে? যদিও উত্তরের জন্য ৪ জুন অব্দি অপেক্ষা করতেই হবে।

জানতে চান বিশ্বের সবচেয়ে বড় ট্রাফিক জ্যাম কোনটি? দীর্ঘ এই যানজটে জন্ম হয়েছিল ৩০ টি শিশুর

একদিকে প্রধানমন্ত্রী যখন জয়ের ইঙ্গিত নিয়ে নিশ্চিত, তখন অন্যদিকে তৃণমূল দাবি করছে উত্তরবঙ্গের তিন কেন্দ্রেই জয়ী হবে তারা। এমনকি বিজয় মিছিল বের করারও পরিকল্পনা করা হচ্ছে দলের পক্ষ থেকে, এমনটাও শোনা যাচ্ছে।

যদিও প্রথম দফা নির্বাচনে ভোটের শতাংশ কিন্তু অন্য ইঙ্গিত দিচ্ছে। ২০১৯ এর লোকসভা নির্বাচনে প্রথম দফায় যে হারে ভোট পড়েছিল তার থেকে এ বছর প্রথম দফার নির্বাচনে প্রায় ১০% ভোট কম পড়েছে। আর এখানেই প্রশ্ন উঠছে ভোটের শতাংশ কম হওয়া কোন ইঙ্গিত দিচ্ছে? রাজনৈতিক মহলের একাংশের ধারণা ভোটের শতাংশ কম হওয়ার অর্থ শাসকদলের বিপক্ষে ভোট পড়ছে এমনই সম্ভবনা দেখা দিচ্ছে। যদিও নির্বাচনের ফলাফল কোন দিকে যায় সেটা সময়েই বোঝা যাবে।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর