investment plan

ব্যুরো নিউজ, ১২ জুলাই: মাথার ঘাম পায়ে ফেলে রোজগার করা টাকা কোনো জায়গায় ইনভেস্ট করার আগে প্রতিটা মানুষই সেই সমস্ত স্কিম সম্বন্ধে বিশদে জেনে নেওয়ার চেষ্টা করেন। কোথায় কষ্টের টাকা রাখলে দুটো পয়সা বেশি লাভ পাওয়া যাবে অর্থাৎ কোথায় সঞ্চয় করলে সুদ বেশি মিলবে, লাভবান হবেন, সেই খোঁজে বিভিন্ন জায়গা থেকে খবর নেওয়ার চেষ্টা করেন। স্বাভাবিকভাবেই সকলেই চান তার কষ্ট করে উপার্জন করা টাকা এমন এক জায়গায় সঞ্চয় করবেন যেখান থেকে একটা নির্দিষ্ট মেয়াদ পূর্তির পরে ভালো পরিমাণে সুদ সহ আসল পাবেন। যার ফলে তিনি লাভবান হতে পারেন।

ব্যাংকের থেকে পোস্ট অফিসে কি সুদের পরিমাণ বেশি?

বাজেটের আগেই কিনতে পারেন এই সংস্থার শেয়ার, তাহলেই একেবারে কেল্লাফতে

আর একটা নির্দিষ্ট মেয়াদের জন্য যদি বেশ কিছু টাকা বিনিয়োগ করতে চান, তাহলে সবচেয়ে ভালো স্কিম হল ফিক্সড ডিপোজিট (Fixed Deposit) এই ফিক্সড ডিপোজিট করলে একটা নির্দিষ্ট মেয়াদের পরে যথেষ্ট ভালো রিটার্ন সমেত আসল টাকা পেতে পারেন। কিন্তু FD করার আগে অনেকেই বিভ্রান্ত হন, কোথায় করবেন? পোস্ট অফিসে নাকি ব্যাংকে? যদি ব্যাংকে করেন, তাহলে কোন ব্যাংকে, কত হারে সুদ দিচ্ছে? ব্যাংকের থেকে পোস্ট অফিসে কি সুদের পরিমাণ বেশি? সেই বিষয়েই বিস্তারিত আলোচনা হবে এই প্রতিবেদনে।

মাত্র একটা হেড গিয়ার পরে বিশ্বের সমস্ত মাঠে বোলারদের শাসন করেছেন,৭৫ এ পা সুনীল গাভাস্কার

উদাহরণস্বরূপ যদি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ায় (SBI) ৫ বছরের জন্য এফডিতে বিনিয়োগ করতে চান, তাহলে সেখানে আপনি ৬.৭৫ শতাংশ রিটার্ন পেতে পারেন অর্থাৎ ৫ বছরের জন্য যদি এসবিআইতে ১ লক্ষ টাকা বিনিয়োগ করেন তাহলে ৬.৭৫ শতাংশ হারে ৩৯ হাজার ৭৫০ টাকা সুদ পাবেন। ফলে আপনার ম্যাচিউরিটির সময় মোট ১ লক্ষ ৩৯ হাজার ৭৫০ টাকা পাবেন। সিনিয়র সিটিজেনদের ক্ষেত্রে সুদের হার FDতে ৭.২৫ শতাংশ হারে দেওয়া হচ্ছে।
এবার যদি পোস্ট অফিসে বিনিয়োগের চিন্তা করেন, তাহলে ৭.৫ শতাংশ হারে সুদ পাবেন। পোস্ট অফিসে ৫ বছরের জন্য FDতে ৭.৫% হারে রিটার্ন পাওয়া যাচ্ছে। ফলে ব্যাংকের তুলনায় কিছুটা হলেও লাভ বেশি হচ্ছে পোস্ট অফিসের বিনিয়োগে। যদি ৫ বছরের জন্য ২ লক্ষ টাকা পোস্ট অফিসে এফডি করেন, তাহলে মেয়াদ পূর্তিতে ৮৯ হাজার ৯৯০ টাকা সুদ হিসাবে পাবেন। একইসঙ্গে হিসাব অনুযায়ী, ম্যাচিউরিটির সময় ২ লক্ষ ৮৯ হাজার ৯৯০ টাকা পাবেন।সিনিয়র সিটিজেনরাও ম্যাচিউরিটির সময় একই পরিমাণে টাকা পাবেন। SBI এর তুলনায় পোস্ট অফিসে এফডি করলে লাভ বেশি পাচ্ছেন।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর