চেন্নাই

ব্যুরো নিউজ, ২৭ ডিসেম্বর: চেন্নাইয়ে গ্যাস লিক! মাঝরাতে ঝাঁঝালো গন্ধে বমি-অজ্ঞান স্থানীয়রা

চেন্নাইয়ে গ্যাস লিক করে বিপত্তি। ২৬ ডিসেম্বর অর্থাৎ  মঙ্গলবার গভীর রাতে, উত্তর চেন্নাইয়ের এন্নোরে একটি সার উত্পাদন কারখানায় গ্যাস লিক করে বলে জানা যায়। কারখানা সংলগ্ন এলাকায় অনেকেই আচমকা শ্বাসকষ্ট ও অন্যান্য অস্বস্তি অনুভব করতে শুরু করে। কারও বমি হয়, কেউ কেউ সংজ্ঞাও হারিয়েফেলেন। ঘটনায় অন্তত ২৫ জনকে হাসপাতালে ভর্তি করতে হয়।

প্রভু দেবা, নীতি মোহন ছাড়াও কাঞ্চন উৎসবে থাকছেন কোন কোন তারকা? 

জানা যায়, রাত পৌনে বারোটা নাগাদ করোমন্ডল ইন্টারন্যাশনাল লিমিটেডের একটি পাইপ ফুটো হয়ে গিয়ে বাতাসে অ্যামোনিয়া গ্যাস ছড়িয়ে পড়েছিল। আর অ্যামোনিয়ার ঝাঁঝালো গ্যাসের জেরেই অসুস্থ হয়ে পড়েন বহু এলাকাবাসী। তাদের ভর্তি করতে হয় হাসপাতালে। গভীর রাতে গ্যাস লিকের ঘটনায় এন্নোরজুড়ে তীব্র আতঙ্ক ছড়িয়ে পড়ে। ১৯৮৪ সালের ২ ডিসেম্বর ভোপালের ইউনিয়ন কার্বাইড কারখানাতেও এমনই গ্যাস লিক করার মর্মান্তিক দুর্ঘটনায় কেঁপে ওঠে বুক। আতঙ্কিত বাসিন্দারা মুহূর্তের মধ্যে বাড়ি-ঘর খালি করে অন্যত্র চলে যাওয়ার চেষ্টা করেন। অনেকেই রাস্তায় জড়ো হয়ে প্রশাসনের কাছে সহায়তা চান।

তবে বুধবার দুপুরের মধ্যে পাইপের ওই ত্রুটি মেরামত করে নেওয়া হয়েছে পাশাপাশি ওই সার কারখানাটিতে স্বাভাবিক অবস্থা ফিরে এসেছে বলে জানিয়েছে করোমন্ডল ইন্টারন্যাশনাল লিমিটেড। চেন্নাই পুলিশের ডিআইজি, বিজয়কুমার আবাদি জানিয়েছেন, এন্নোরের বাতাসে আর কোনও বিষাক্ত গ্যাস উপস্থিত নেই। যারা ঘর ছেড়ে পালিয়েছিলেন, তাঁরাও ধীরে ধীরে বাড়ি ফিরছেন। সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে, এলাকায় মেডিক্যাল টিম ও পুলিশ মজুত রাখা হয়েছে।

 

তামিলনাড়ুর পরিবেশ ও বন বিভাগ জানিয়েছে, অ্যামোনিয়া গ্যাস লিকের ফলে মঙ্গলবার রাতে এন্নোর বিস্তীর্ণ এলাকায় তীব্র ঝাঁঝালো গন্ধ ছড়িয়ে পড়েছিল। কারখানার কর্মীরা হঠাৎ দেখে, পাইপলাইনের চাপ অনেকটা কমে গিয়েছে। একই সঙ্গে একটা তীব্র ঝাঁঝালো গন্ধ। অবিলম্বে গোটা পাইপলাইনটি পরীক্ষা করা হয়। দেখা যায়, এক জায়গায় পাইপলাইন থেকে গ্যাস বের হচ্ছে। ওই ফুটো ধরা পড়ার পরই, অ্যামোনিয়ার পাইপকে কারখানার সিস্টেম থেকে বিচ্ছিন্ন করা হয়। তারপর দ্রুততার সঙ্গে মেরামতের কাজ করে, স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনা হয়েছে বলে জানা গিয়েছে। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর