উত্‍সবের

লাবনী চৌধুরী, ১ নভেম্বর: উত্‍সবের মরসুমে মিষ্টিমুখ থেকে বঞ্ছিত! বাড়িতে বানিয়ে ফেলুন চট-জলদি সুগার ফ্রি মিষ্টি

উত্‍সবের আনন্দ ভাগ করে নিতে আমরা মিষ্টি মুখ করেই থাকি। কিন্তু ঘরে ঘরে এখন ডায়বেটিস রোগী। তাই ফ্রিজ ভর্তি মিষ্টি  থাকলেও মন ভরে মিষ্টি খেতে অনেকেই ভয় পান আনেকেই। তবে ভয় আর নয়! উত্‍সবের আনন্দ ভাগ করে নিন মিষ্টি মুখ করেই, নিজের বাড়িতেই চট-জলদি বানিয়ে ফেলুন সুগার ফ্রি মিষ্টি।

স্বাস্থ্য ক্ষেত্রেও দুর্নীতি! রাজ্যপালকে চিঠি সুকান্তর

মাত্র তিনটি বিশেষ উপকরণ দিয়েই চটপট বানিয়ে ফেলা যাবে গ্রিলড আমন্ড বরফি। কালীপুজো হোক বা দীপাবলি, এই সুস্বাদু মিষ্টি চেখে দেখলে উত্‍সবের আনন্দ হয়ে উঠবে দু’গুন! বাড়িতে খুব সহজ উপায়েই বানিয়ে নিন এই রেসিপিটি।

প্রয়োজনীয় উপকরন: ৫০০ গ্রাম খোয়াক্ষীর, ৪০ গ্রাম সুইটেনার, ২ কাপ রোস্টেড আমন্ড গুঁড়ো

প্রথমে খোয়াক্ষীর ভাল করে হাত দিয়ে পেস্ট করে নিন। সম্ভব হলে খোয়া শিল-নোড়ায় ভালো করে পিষেও নিতে পারেন। এবার একটি প্যান গরম করে তাতে গ্রেট করা খোয়াক্ষীর দিয়ে দিন। অল্প আঁচে একটু নাড়াচাড়া করার পর তাতে দিন পরিমান মত সুইটনার। তবে সুইটনার না দিলেও কোনও অসুবিধা নেই। এরপর অল্প আঁচে রান্না করুন ৩-৪ মিনিট।

অন্য একটি প্যানে রোস্ট করে নিন আমন্ড। এবার রোস্ট করা আমন্ডগুলো মিক্সিতে ভালো করে গুঁড়ো করে খোয়াক্ষীরের সঙ্গে মিশিয়ে নাড়তে থাকুন। এরপর হয়ে এলে উপর থেকে অল্প পরিমানে ছড়িয়ে দিন সুইটনার।

এবার মিশ্রণটিকে একটি বোলে নামিয়ে নিয়ে মাইক্রোওয়েভে ২০০ সেলসিয়াস তাপমাত্রায় বেক করে নিন। বেক হয়ে যাওয়ার পর একটি থালা অথবা ট্রেতে ছড়িয়ে নিন মিশ্রনটি। এবার বরফির আকারে কেটে নিলেই রেডি গ্রিলড আমন্ড বরফি।

তবে কাজু-আমন্ড কুচি, সেফরন দিয়ে গার্নিশ করে নিতে পারেন গ্রিলড আমন্ড বরফিগুলিকে। এবার ফ্রিজে স্টোর করে রেখে দিন ‘ডাব্বা ভারকে খুশিয়া’। সময়-সুযোগে টুক করে একটা মুখে পুরে দিতেই পারেন। বাড়িতে আসা অতিথিদের ও চাখিয়ে দেখাতে পারেন নিজের হাতের তৈরি উত্‍সবের মিষ্টি ‘আমন্ড বরফি’। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর