england-cricket-equal-pay

ব্যুরো নিউজ,২৬ সেপ্টেম্বর:ইংল্যান্ড ক্রিকেট বোর্ড (ইসিবি) মঙ্গলবার ঘোষণা করেছে যে, আগামী বছর থেকে পেশাদার ঘরোয়া ক্রিকেটে পুরুষ ও মহিলাদের জন্য প্রারম্ভিক বেতন সমান করা হবে। এই উদ্যোগটি রুকি ও সিনিয়র প্রো উভয় স্তরের খেলোয়াড়দের জন্য প্রযোজ্য হবে। রুকি স্তরটি মহিলা ক্রিকেটে প্রথমবারের মতো চালু করা হচ্ছে এবং এটি একজন খেলোয়াড়ের প্রথম পেশাদার চুক্তির সঙ্কেত দেবে। সিনিয়র প্রো স্তরটি প্রতিষ্ঠিত খেলোয়াড়দের জন্য প্রযোজ্য, যারা প্রথম দলে সক্রিয়।

‘কুইন্টাল কুইন্টাল জল’ মন্তব্যে বিজেপির নিশানায় রচনা বন্দ্যোপাধ্যায়

প্রারম্ভিক বেতন এবং বেতন বাজেট

ইসিবির পেশাদার গেম কমিটি এই প্রারম্ভিক বেতন এবং বেতন বাজেট অনুমোদন করেছে। এই কমিটিতে প্রথম-শ্রেণীর কাউন্টি দল, পেশাদার ক্রিকেটার্স অ্যাসোসিয়েশন এবং ইসিবির প্রতিনিধিরা অন্তর্ভুক্ত। ইসিবির পক্ষ থেকে জানানো হয়েছে, নারীদের পেশাদার খেলার পুনর্গঠনের অংশ হিসেবে এই বেতন সমতা প্রবর্তন করা হয়েছে। উইমেন প্রফেশনাল গেমের ডিরেক্টর বেথ ব্যারেট-ওয়াইল্ড এক বিবৃতিতে বলেন, “পুরুষ ও মহিলাদের পেশাদার ঘরোয়া খেলায় প্রারম্ভিক বেতন সমান করা ইংল্যান্ড এবং ওয়েলসে মহিলাদের ক্রিকেটের জন্য একটি ইতিবাচক পদক্ষেপ।”তিনি আরও জানান, গত ৯ মাসে ঘরোয়া মহিলা ক্রিকেটের উন্নতির জন্য একাধিক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর অংশ হিসেবে খেলোয়াড়দের যথাযথ পারিশ্রমিক পাওয়া নিশ্চিত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আগামী বছরের পরিমার্জিত ঘরোয়া মহিলা ক্রিকেটের কাঠামোতে টায়ার-ওয়ান স্ট্যাটাসের ৮টি এফসিসি প্রতি বছর ৮০০,০০০ পাউন্ডের বেতন ক্যাপ সহ ১৫ জন চুক্তিবদ্ধ খেলোয়াড়ের ন্যূনতম স্কোয়াড থাকতে হবে। ২০২৫ সালে এফসিসিগুলিকে তাদের খেলোয়াড়দের বেতন খরচে কমপক্ষে ৫০০,০০০ পাউন্ড বিনিয়োগ করতে হবে।

অপ্রতিরোধ্য ফর্মে, ইতিহাসের দিকে এক পা বার্সেলোনা

পরবর্তী বছরের ২৭শে জুলাই ওভালে উদ্বোধনী টি-টোয়েন্টি ব্লাস্ট উইমেনস ফাইনাল অনুষ্ঠিত হবে, আর ২১ সেপ্টেম্বর ইউটিলিটা বোলে প্রথম ওয়ানডে কাপ ওমেনস ফাইনাল অনুষ্ঠিত হবে। এই সম বেতনের ফলে নারী-পুরুষ বৈষম্য দূর হবে, এমনটাই মনে করছে ইসিবি। দীর্ঘদিন ধরে তারা এই পরিকল্পনা নিয়ে কাজ করছিল, এবং অবশেষে আগামী বছর থেকে এটি কার্যকর করতে চলেছে।বিশ্বের অন্যান্য দেশও এই ধরনের বেতন কাঠামো চালু করার পথে হাঁটতে পারে। এর ফলে আরও বেশি নারীরা ক্রিকেটের প্রতি আকৃষ্ট হবে এবং এটি পেশা হিসেবে বেছে নেবে। বর্তমানে পুরুষদের পাশাপাশি মহিলাদের ক্রিকেটও ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেছে, যা এবছর WPL-এ দর্শকে ঠাসা স্টেডিয়ামে প্রতিফলিত হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর