Treatment for skin

শর্মিলা চন্দ্র, ২৭ এপ্রিল: আপনি কি জানেন আপনি যদি বরফ দিয়ে ফেসিয়াল করেন তাহলে আপনার মুখের ত্বক অনেক বেশি সুন্দর এবং টান টান থাকবে। বাড়িতেই আপনি করতে পারবেন আইস ওয়াটার ট্রিটমেন্ট। যারা বেশি বয়সেও নিজেদেরকে অল্পবয়সিদের মতন ত্বক ধরে রাখতে চান তারা আইস ফেসিয়াল করতে পারেন। অত্যাধিক গরমে নাজেহাল সকলে। এই সময় অন্তত দিনে দু-তিনবার বাড়িতে আইস ওয়াটার ট্রিটমেন্ট আপনাকে অনেকটা রিফ্রেশ রাখবে এবং গরমের দিনে ত্বকের নানা রকম সমস্যার সাহায্য করবে।

বাংলাদেশী স্টাইলে ‘চিকেন ভর্তা’ খেয়েছেন আগে? এক থালা ভাত খেতে বাধ্য আপনি

ত্বক ভালো রাখতে এই ট্রিটমেন্টের জুড়ি মেলা ভার

কোরিয়ান মহিলারা এই আইস ওয়াটার ট্রিটমেন্ট নেন। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় দেখা যাচ্ছে ক্যাটরিনা কাইফ থেকে আলিয়া ভাট সকলেই এই আইস ওয়াটার ট্রিটমেন্ট নিচ্ছেন। সেই ভিডিও ভাইরালও হয়েছে। বিশেষজ্ঞদের মতে বরফের মধ্যে অ্যান্টিফ্লেমেটারি গুণ রয়েছে। যা ত্বকের প্রদাহ দূর করতে সাহায্য করে, তেমনই ত্বকের নানা রকম সমস্যাও দূর করে।

গরমের দিনে অনেকের মুখে ব্রণ হওয়ার সমস্যা থাকে। তবে এই সময় আইস ওয়াটার ট্রিটমেন্ট করলে ব্রণর সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

এটি ত্বকে উজ্জ্বল রাখতে সাহায্য করে। ত্বককে প্রয়োজনীয় অক্সিজেন এবং ভিটামিন সরবরাহ করে। ফলে ত্বকের তারুণ্যভাব বজায় থাকে।

ত্বকের লাল ভাব কমাতে সাহায্য করে। ত্বকের জ্বালাপোড়াও কমায়। ত্বকের লোমকূপ সংকোচন করে রক্ত চলাচলে সাহায্য করে।

এটি ত্বকের তৈলাক্ত ভাব কমায়। ত্বকের সিবাম কম উৎপাদন হলে স্বাভাবিকভাবেই ব্রণর প্রবণতা কমে যায়।

ত্বকের বার্ধক্য প্রতিরোধে সাহায্য করে। পাশাপাশি রক্ত সঞ্চালন ঠিকঠাক রাখে। ত্বকের ছিদ্রগুলিও কমায়। ফলে ত্বকে বলিরেখা বা বয়সে ছাপ দেখা যায় না।

কোথাও যাওয়ার আগে যখন আপনি মুখে প্রসাধনি ব্যবহার করবেন তার আগে মুখে বরফ ঘষলে প্রসাধনের শোষণ ক্ষমতা বজায় থাকে। বিশেষজ্ঞদের মতে মুখে মেকআপ করার আগে যদি কিছুক্ষণ বরফ জলে মুখ ডুবিয়ে রাখা যায় অথবা মুখে বরফ ঘষা যায় তাহলে তা আপনার ত্বকের জন্য খুবই উপকারী।

অনেক সময় নানা কারণে আমাদের চোখ খুলে যায়। বরফের মধ্যে চোখ খোলা কমানোরও গুণ রয়েছে। চোখের চারপাশে বরফ লাগালে আপনার চোখে সৌন্দর্য বৃদ্ধি পাবে। এটি চোখের ডার্ক সার্কেল দূর করতেও সাহায্য করে। শসা ও অ্যালোভেরার রস মিশিয়ে বরফ তৈরি করে চোখের চারপাশে লাগান। এর সঙ্গে অলিভ অয়েলও দিতে পারেন। তিনটি মিশ্রণ দিয়ে বরফ তৈরি করে চোখের চারপাশের কালোভাব দূর হবে।

কীভাবে করবেন আইস ওয়াটার ফেসিয়াল-

প্রথমে একটা বড় পাত্রের মধ্যে কিছুটা ঠান্ডা জল ও কয়েক কুচি বরফ নিয়ে নিতে হবে। এই পর মুখ ডুবিয়ে দিয়ে ৩০ সেকেন্ড রাখুন। তারপর পাতলা সুতির কোন কাপড় দিয়ে মুখটা ভালো করে মুছে নিন। দিনে দু থেকে তিনবার এই ট্রিটমেন্ট করতে পারেন। তবে যাদের বরফে মুখ দিয়ে রাখতে সমস্যা হবে তারা একটি নরম সুতির কাপড়ে তিন টুকরো মতো বরফ অলতো করে মুখে ঘষুন। তবে মনে রাখবেন কোন কিছুই কিন্তু অতিরিক্ত ভালো না। বেশিক্ষণ বরফ জলে মুখ ডুবিয়ে রাখলে ঠান্ডা লাগার সমস্যা দেখা দিতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর