chicken bharta recipe

ব্যুরো নিউজ, ২৬ এপ্রিল: চিকেন কমবেশি আমরা সবাই পছন্দ করি। কিন্তু আপামর চিকেন কষা, চিকেনের পাতলা ঝোল আমরা খেয়েই থাকি। তবে বাংলাদেশী স্টাইলে চিকেন ভর্তা খেয়েছেন আগে? গরম ভাতের সঙ্গে কিন্তু জমে যাবে! এবার কম মশলায় ভিন্ন স্বাদের কিছু বানিয়ে ফেলতে পারেন ঘরে বসেই। আসুন তবে জেনে নেওয়া যাক কিভাবে গরম ভাতের সঙ্গে জমিয়ে চিকেন ভর্তা বানিয়ে ফেলতে পারবেন বাড়িতেই!

অনেক তো মাটন কারি হল, এবার না হয় ‘হান্ডি মাটন’ হোক! পরোটা বা ভাতের সাথে জাস্ট জমে যাবে!

মাত্র কয়েক মিনিটেই বানিয়ে ফেলুন ওপার বাংলা স্টাইলে চিকেন ভর্তা

উপকরণ: চিকেন- 250 গ্রাম, রসুন- 6 কোয়া, আদা- 1 চামচ, পিঁয়াজ কুচি- 2 টো, লঙ্কা – কাঁচা লঙ্কা/শুকনো লঙ্কা(পরিমাণমত), নুন – স্বাদমতো

কিভাবে বানাবেন এই চিকেন ভর্তা:

প্রণালী: প্রথমে ছোট ছোট করে কাটা চিকেনের পিসগুলি কড়াইতে পরিমাণ মতো জল এবং নুন দিয়ে সিদ্ধ করার জন্য বসাতে হবে। পাশাপাশি,সিদ্ধ বসানো চিকেনের সাথেই বেটে রাখা আদা এবং রসুনের পেস্ট এর কিছুটা অংশ দিতে হবে। তারপর সিদ্ধ বসানো চিকেনের জল পুরোপুরি টানিয়ে নিতে হবে। এরপর কড়াইতে কাঁচা লঙ্কা বা শুকনো লঙ্কা এবং সাথে কুচি করা পিঁয়াজ হালকা ভাবে ভেজে নিতে হবে। তারপর সেটি নামিয়ে নিন।তারপর গরম কড়াইয়ে বাকি আদা এবং রসুনের পেস্ট দিয়ে কুচি করা হালকা ভাজা পিঁয়াজ ভালো ভাবে নাড়িয়ে নিতে হবে।

তারপর হালকা ভাজা আদা,রসুন এবং পিঁয়াজের মধ্যে সিদ্ধ করা চিকেনগুলো দিয়ে ভালো করে নাড়িয়ে নিতে হবে।এর মধ্যে কোনো জল দেবেন না। এরপর একটি পাত্রে একটা ছোট কাঁচা পেঁয়াজ কুচি করে আগে থেকে ভেজে রাখা শুকনো লঙ্কা বা কাঁচা লঙ্কা, পরিমাণমত নুন এবং এক চামচ সরষের তেল দিয়ে সিদ্ধ চিকেনের ছোট পিসগুলি ভালো করে মাখিয়ে নিন। মাখানোর এক পর্যায়ে আপনি দেখবেন চিকেনের পিসগুলি ভালোভাবে মিশে গিয়েছে। এরপরই গরম ধোঁয়া ওঠা ভাতের সাথে পরিবেশন করুন চিকেন ভর্তা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর