modi in austria

ব্যুরো নিউজ, ১১ জুলাই: তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রীর দায়িত্বভার গ্রহণ করেছেন নরেন্দ্র মোদী। একক সংখ্যাগরিষ্ঠতা না থাকলেও সর্ববৃহৎ রাজনৈতিক দল হিসেবে ভারতবর্ষে ২০২৪ এর লোকসভা নির্বাচনে ভারতীয় জনতা পার্টির দখলে এসেছে ২৪০ টি আসন। পরপর তিনবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দায়িত্বভার গ্রহণ করে রেকর্ড গড়েছেন। দেশের মধ্যে বহু বার মোদী ম্যাজিকের কথা শোনা যায়। কিন্তু এবার দেখা গেল সুদূর বিদেশের মাটিতেও মোদী ম্যাজিক। দুই দিনের রাশিয়া সফর সেরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পৌঁছে যান অস্ট্রিয়ার ভিয়েনায়। আর সেখানে গিয়ে তার ঠাসা কর্মসূচি ছিল বুধবার সারাদিন জুড়ে। একের পর এক দ্বিপাক্ষিক বৈঠক, বাণিজ্যিক বৈঠক সহ দুই দেশের আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে বিভিন্ন আলোচনা হয়। আর এই ব্যস্ততার মধ্যেও প্রধানমন্ত্রী মোদী দেখা করেন অস্ট্রিয়ার নোবেলজয়ী বিশিষ্ট পদার্থবিজ্ঞানী অ্যান্টন জেলিঙ্গারের সঙ্গে।

শুধুই কি মুখের কথা?মমতার ঘোষণার পরেও বুলডোজার নিয়ে রাতের অন্ধকারে নিউটাউনে পুলিশ, তারপর কি হলো!

নোবেল জয়ী পদার্থ বিজ্ঞানী অ্যান্টন জেলিঙ্গার এর সঙ্গে অসাধারণ আলোচনা হয়েছে

বেশ কিছুক্ষণ অ্যান্টন জেলিঙ্গার এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে কথাবার্তা হয়। তাদের এই বৈঠক প্রসঙ্গে অস্ট্রিয়ার নোবেলজয়ী পদার্থবিজ্ঞানী জেলিঙ্গার বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী একজন আধ্যাত্মিক রাষ্ট্রনেতা। বর্তমানে সমস্ত রাষ্ট্র নেতার মধ্যে এই গুণ থাকার প্রয়োজন। তার সঙ্গে কোয়ান্টাম ফিজিক্স, কোয়ান্টাম মেকানিক্স সহ পদার্থবিদ্যার বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়েছে। নিত্য নতুন প্রযুক্তি এবং তার উদ্ভাবন নিয়েও কথাবার্তা হয়েছে। প্রসঙ্গত, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সরকার গঠন করার পরেই বিদেশ সফরে গিয়েছেন। বিভিন্ন দেশের রাষ্ট্র নেতাদের সঙ্গে দেখা করে দুই দেশের বাণিজ্যিক এবং দ্বিপাক্ষিক সম্পর্ক বিষয়ক আলোচনা করবেন তিনি। সেই কর্মসূচির মধ্যেই দুই দিনের রাশিয়া সফর সেরে অস্ট্রিয়ায় পৌঁছে যান মোদী। আর সেখানেই দীর্ঘক্ষণ তিনি নোবেলজয়ী পদার্থবিজ্ঞানী অ্যান্টন জেলিঙ্গার এর সঙ্গে আলোচনা করেন।

এই প্রকল্পে নাম নথিভুক্ত করলেই গ‍্যারান্টি ছাড়া লক্ষ টাকার লোন দিচ্ছে কেন্দ্র,হয়ে যাবেন মালামাল

প্রধানমন্ত্রী মোদী তার এক্স হ‍্যান্ডেলে নোবেল জয়ী পদার্থ বিজ্ঞানী অ্যান্টন জেলিঙ্গার এর সঙ্গে আলোচনার বিষয়ে একটি পোস্ট করেন। সেখানে মোদী লিখেছেন, নোবেল জয়ী পদার্থ বিজ্ঞানী অ্যান্টন জেলিঙ্গার এর সঙ্গে অসাধারণ আলোচনা হয়েছে। কোয়ান্টাম মেকানিক্স, প্রযুক্তি এবং উদ্ভাবন নিয়ে তার কাজ আগামী প্রজন্মকে উৎসাহিত করে পথপ্রদর্শন করবে। এছাড়াও নোবেলজয়ী পদার্থবিজ্ঞানীর সঙ্গে কোয়ান্টাম ফিজিক্সসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়। তার লেখা বই পেয়ে আমি খুশি হয়েছি। উল্লেখ্য, মোদীর এই অস্ট্রিয়া সফরে নোবেলজয়ী পদার্থ বিজ্ঞানী অ্যান্টন জেলিঙ্গার মোদীকে আধ্যাত্মিক রাষ্ট্রনেতা হিসেবে অভিহিত করে বর্তমান রাষ্ট্রনেতাদের মধ্যে মোদীর গুণ থাকার প্রয়োজন বলে মন্তব্য করেছেন, যা যথেষ্ট তাৎপর্যপূর্ণ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর