Travel_kalimpong

শর্মিলা চন্দ্র, ১২ মে : কালিম্পং জেলার অন্তর্গত রিশপ গ্রামে কয়েকদিন ছুটি কাটিয়ে আসতে পারেন। রিশপ ২৫৯১ মিটার উচ্চতায় অবস্থিত। এই শান্ত হিমালয় গ্রামটি থেকে মাউন্ট কাঞ্চনজঙ্ঘা, মাউন্ট কাব্রু, মাউন্ট পান্ডিম, মাউন্ট সিমভো, মাউন্ট নরসিংহের, মাউন্ট সিনিওলচু মতো অন্যান্য হিমালয় পর্বতশৃঙ্গের চমৎকার দৃশ্য দেখা যায়। তুষার-ঢাকা চূড়া এবং দুর্দান্ত নেওরা উপত্যকা দেখতে পাবেন। এখান থেকে আপনি নাথুলা, জলেপা পাস এবং অন্যান্য হিমালয় চূড়াও দেখতে পাবেন।

ঘুরে আসি : গরমের ছুটির সেরা ডেস্টিনেশন লালগঞ্জ

অপূর্ব প্রাকৃতিক শোভা, চোখ জোড়ানো মুগ্ধ করা পরিবেশ

জঙ্গলের মধ্যে কিছুটা পথ ট্রেক করে যেতে হয় টিফিনদাঁড়া ভিউপয়েন্ট৷ এখান থেকে সূর্যোদয়, সূর্যাস্ত দেখার অভিজ্ঞতা অসাধারণ৷ টিফিনদাড়া ভিউ পয়েন্ট থেকে পাহাড়ের প্যানোরমা ক্যামেরাবন্দি করার সুযোগ মিস করবেন না। যার নীচের অংশ থেকেই আবার শুরু হয়ে যাচ্ছে পাইনের বন। এই ভিউ পয়েন্ট থেকে প্রায় ৩৬০ ডিগ্রির ভিউ পাওয়া যায়।
পাখি দেখা-পাখির ছবি তোলার জন্য অন্যতম সেরা গন্তব্য হল রিশপ৷ গোটা গ্রাম ঘুড়ে বেরালেই চোখে পড়বে ডার্ক সাইডেড ফ্ল্যাই ক্যাচার, ভার্ডিটার ফ্ল্যাইক্যাচার, গ্রিন ব্যাকড টিট, রুফাস সিবিয়া প্রভৃতি নানা চেনা-অচেনা পাখি৷

নেওড়াভ্যালি জাতীয় উদ্যান সংলগ্ন এই গ্রামের চারিদিকে রয়েছে জঙ্গল৷ মাঝেমধ্যেই সবুজ উপত্যকায় এসে আটকে পড়ে মেঘ৷ তখন গোটা উপত্যকা জুড়ে চলে মেঘ-রোদ্দুরের খেলা৷ আপনি বার্চ, ফার, পাইন, রডোডেনড্রন এবং অর্কিডের ভার্জিন ফরেস্টের মধ্যে দিয়েও লাভা যেতে পারেন। দূরত্ব মাত্র ৪ কিমি। মেঘ মল্লারের প্রধান আকর্ষণ হল শান্ত পরিবেশ এবং বরফে ঢাকা হিমালয় পর্বতমালার দুর্দান্ত দৃশ্য।

কীভাবে যাবেন :
ট্রেনে গেলে নামতে হবে নিউ মাল জংশন অথবা শিলিগুড়ি। আপনি নিউ মাল জংশন, শিলিগুড়ি এবং এনজিপি থেকে একটি ক্যাব ভাড়া করতে পারেন। রিশপ পর্যন্ত শেয়ারড যানবাহন পাওয়া যায় না। আপনি শিলিগুড়ি পানি ট্যাঙ্কি মোড় থেকে কালিম্পং পর্যন্ত একটি শেয়ার্ড জিপে যেতে পারেন এবং কালিম্পং থেকে আপনি রিশপ পর্যন্ত একটি গাড়ি ভাড়া করতে পারেন। আপনি যদি নিউ মাল জংশন থেকে ভ্রমণ করেন তবে আপনি রিশপ পর্যন্ত একটি সরাসরি গাড়ি ভাড়া করতে পারেন।
বিমানে গেলে নিকটতম বিমানবন্দর। সেখানে নেমে একই ভাবে গাড়ি ভাড়া করে পৌঁছতে হবে গন্তব্যে।

BJP Helpline

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর