Sunita Williams

ব্যুরো নিউজ, ৭ মে : মঙ্গলবার ভারতীয় সময় সকাল ৮টা নাগাদ ফ্লোরিডার কেপ ক্যানাভেরালের কেনেডি স্পেস সেন্টার থেকে আন্তর্জাতিক স্পেস স্টেশনের উদ্দেশে রওনা দেওয়ার কথা ছিল সুনীতার বোয়িং স্টারলাইনার মহাকাশ যান -এর। সেই মত সুনিতা ও অন্যান্য মহাকাশচারীরা মহকাশযানে উঠেও পড়েছিলেন। কিন্তু মহাকাশ যান উৎক্ষেপণের তখন মাত্র  ৯০ মিনিট বাকি। আর সেই সময়েই বাতিল করা হল মহাকাশযানটির যাত্রা।

৮ মে প্রকাশিত হচ্ছে উচ্চ মাধ্যমিকের ফলাফল, কোন ওয়েবসাইটে দেখা যাবে ফল?

অন্তর্বর্তী জামিন পেলেও সরকারি ফাইলে সই করতে পারবেন না কেজরীওয়াল : সুপ্রিম কোর্ট

বোয়িং স্টারলাইনার মহাকাশযানে চড়ে তৃতীয়বারের মতো মহাকাশে ফিরে যাওয়ার কথা ছিল ভারতীয় বংশোদ্ভূত মহাকাশচারী সুনিতা উইলিয়ামসের। কিন্তু আর যাওয়া হল না। এবারের মত গড়া হল না নয়া রেকর্ড। এর আগে ৫৯ বছর বয়সী সুনিতা উইলিয়ামস ৫০ ঘণ্টা ৪০ মিনিট স্পেসওয়াক করে রেকর্ড গড়েছেন। তার এবারের অভিযানে সঙ্গী ছিলেন ৬১ বছরের মহাকাশচারী ব্যারি ইউজিনি। সঙ্গী -সাথীদের নিয়ে নতুন মহাকাশযানে চড়ে তার বাড়ি অর্থাৎ ইন্টারন্যাশনার স্পেস সেন্টারে যাওয়ার কথা ছিল। সুনিতা জানান, ইন্টারন্যাশনার স্পেস সেন্টারে যাওয়া তার কাছে নিজের বাড়ি ফেরার মতোই। কিন্তু এবারের মত তার আর বাড়ি ফেরা হল না।

উৎক্ষেপণের মাত্রকিছু সময় আগেই জানা যায় যে, প্রযুক্তিগত কিছু ত্রুটি রয়েছে। তাই শেষ মুহূর্তেই  বাতিল করা হয় যাত্রা। উৎক্ষেপণ স্থগিত রাখলেও আবার কবে এই মহাকাশযানটি উৎক্ষেপণ করা হবে, তা নিয়ে কিছুই জানায়নি নাসা।

মহাকাশচারী সুনিতা উইলিয়ামস এর আগে মহাকাশে ৩২২ দিন কাটিয়েছেন। ৫০ ঘণ্টা ৪০ মিনিট স্পেসওয়াক করে রেকর্ড গড়েছেন। তার এবারের সফরে আন্তর্জাতিক স্পেস স্টেশনে ৮ দিন থাকার কথা ছিল। এরপর  ১৫ মে পৃথিবীতে ফেরার কথা ছিল। কিন্তু তা আর হল কোই? তবে এ বিষয়ে  নাসার পক্ষ থেকে জানানো হয়, তাদের প্রথম অগ্রাধিকার হল নিরাপত্তা। এই পরিস্থতিতে প্রস্তুতি সম্পূর্ণ হলে তবেই ফের রওনা দেবে সুনিতারা।

 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর