higher-secondary-result

শর্মিলা চন্দ্র, ৭ মে: রাত পোহালেই প্রকাশিত হবে উচ্চমাধ্যমিকের ফলাফল। গত ২ মে প্রকাশিত হয়েছিল মাধ্যমিকের রেজাল্ট। আর এবার ৮ মে বুধবার প্রকাশিত হতে চলেছে উচ্চ মাধ্যমিকের ফলাফল। দুপুর ১টায় আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করবেন সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য। ফল প্রকাশের দু’ঘণ্টা পর অর্থাৎ দুপুর তিনটেয় পড়ুয়ারা সংসদের অফিসিয়াল ওয়েবসাইটে লগ ইন করে ফলাফল দেখতে পারবে। শুধু তাই নয় সেখান থেকে মার্কশিট ডাউনলোড করারও অনুমতি মিলেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফে।

দেখে নিন কোন ওয়েবসাইটে দেখা যাবে ফল

অন্তর্বর্তী জামিন পেলেও সরকারি ফাইলে সই করতে পারবেন না কেজরীওয়াল : সুপ্রিম কোর্ট
ফল প্রকাশের দুদিন পর অর্থাৎ ১০ মে পড়ুয়ারা স্কুল থেকে মার্কশিট ও শংসাপত্র সংগ্রহ করতে পারবে পড়ুয়ারা। যেহেতু লোকসভা নির্বাচন চলছে সেই কারণে দিনের দিনই মার্কশিট ও শংসাপত্র না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সংসদ।

এবার দেখে নেওয়া যাক কীভাবে ফলাফল দেখা যাবে
যে ওয়েবসাইটগুলির মাধ্যমে পড়ুয়ার ফলাফল দেখতে পাবে সেগুলি হল www.wbchsc.wb.gov.in, www.wbresults.nic.in ও www.results.shiksha.
অনলাইনে রেজাল্ট দেখার ক্ষেত্রে প্রথমে এই ওয়েবসাইট গুলির যে কোন একটিতে লগ ইন করতে হবে। লগ ইন করার পর প্রথমে যে পেজটি খুলবে সেখানে West Bengal Higher Secondary Examinations 2024 এই লেখাটি থাকবে। এতে ক্লিক করলে আরো একটি পেজ খুলে যাবে। সেখানে রোল নম্বর ও জন্ম তারিখ দিয়ে সাবমিট অপশনে ক্লিক করলেই মার্কশিট চলে আসবে।
উল্লেখ্য চলতি বছরে উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছিল ১৬ ফেব্রুয়ারি। শেষ হয়েছিল ২৯ ফেব্রুয়ারি। দু মাসের মাথাতেই ফলপ্রকাশ করছে সংসদ। অন্যদিকে মার্কশিট হাতে পাওয়ার পর রিভিউ অথবা স্ক্রুটিনি করতে চাইলে পড়ুয়ারা সাত দিনের মধ্যে সংসদের কাছে আবেদন করতে পারবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর