Kolkata to Russia by cycle

ব্যুরো নিউজ, ৫ জুলাই : সাইকেলে চেপেই সাইবেরিয়ার উদ্দেশ্যে পাড়ি দিলেন বাংলার যুবক৷ অবাক লাগলেও, এটাই সত্যি।

কবে হবে পিছিয়ে যাওয়া NEET-PG পরীক্ষা? জানালো হল দিনক্ষণ

তবে সাইকেলে করে বিদেশে যাওয়া তাঁর এই প্রথম নয়। এর আগে সাইকেলকে বাহন করেন নানা দেশ খুরে বেরিয়েছেন তিনি।গাছ লাগানোর বার্তা দিতে ইতিমধ্যেই ২০টি দেশে গিয়েছেন সাইকেল চালিয়ে।

জলবায়ু পরিবর্তন, বিশ্ব উষ্ণায়নের যে কঠোর পরিস্থিতির সম্মুখীন আমরা হতে চলেছি, সেই করাল গ্রাস থেকে পৃথিবীকে বাঁচাতে সবুজায়নের বার্তা নিয়েই সাইবেরিয়ার উদ্দেশ্যে পাড়ি দিয়েছেন বাংলার ছেলে উজ্জ্বল পাল। বিশ্ববাসীর উদ্দেশ্যে তাঁর বার্তা, অন্তত একটা গাছ লাগান, তার পরিচর্যা করে বড় করে তুলুন।

ঋষির বিদায়! ব্রিটেনের মসনদে লেবার পার্টি

BJP Helpline

উজ্জ্বল পাল থাকেন বীরভূমের সিউড়িতে। ৷ জৈব পদ্ধতিতে চাষবাস করেন ৷ নিজেও খান নিজের চাষেরই ফসল। চাষবাসের টাকা থেকেই সবুজায়নের বার্তা দিতে নানান কাজ করেন। গাছ লাগান,  এমনকি মাঝেমধ্যেই বন দফতরের সহযোগিতায় বিভিন্ন জায়গায় প্রাণী উদ্ধারের কাজেও যোগ দেন তিনি।

২০১১ সালে বাংলাদেশ দিয়ে তিনি বিদেশের মাটিতে সবুজায়নের বার্তা শুরু করেন। সাইকেল নিয়েই তিনি কিলিমাঞ্জারো অভিযান করেছেন।

তবে এবার তিনি চলেছেন সাইবেরিয়ার পথে। রাশিয়ার সেন্টপিটার্সবার্গ থেকে তিনি যাত্রা শুরু করবেন ৷ সাইকেল নিয়েই যাবেন রাশিয়ার রাজধানী মস্কো। সেখান থেকে হয়ে কাজাকিস্তান, মঙ্গোলিয়া, হয়ে জাঠেক। আর টোকিও থেকেই ফিরবেন দেশে। গোটা এই সফরটা ৯০ দিনের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর