kolkata-metro

ব্যুরো নিউজ, ৩ মে: শেষ মেট্রো ছাড়ার সময় বিবেচনা করার নির্দেশ দিল হাইকোর্ট, তবে বদলাবে সময়সূচী?

এবার আমেঠি নয়, রায়বরেলি থেকে নির্বাচনের লড়বেন রাহুল গান্ধী

শেষ মেট্রো ছাড়ার সময় বাড়ানোর বিষয়ে বিবেচনা করার নির্দেশ দিল হাইকোর্ট। শেষ মেট্রোর সময় বৃদ্ধির আবেদনে জারি করা হয় জনস্বার্থ মামলা। সেই মামলার শুনানিতে এমনই পর্যবেক্ষণ কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চের।

দাবি করা হয়েছে, কলকাতা সংলগ্ন জেলাগুলি থেকে বহু মানুষ কলকাতায় আসেন কাজ বা ব্যবসার সূত্রে। অনেকেই সকালে আসেন এবার রাতে ফিরে যান। অনেক ক্ষেত্রেই দেখা যায়, মেট্রো তাড়াতাড়ি বন্ধ হয়ে যাওয়ায় তাদের গন্তব্যে বা বাড়ি ফিরতে বুহু কাঠখড় পোরাতে হয়, মেট্রো না মেলায় বিকল্প সড়ক পথেই ভরসা রাখতে হয়। এদিকে শহরের রাস্তা ঘাটে ট্রাফিক- জ্যাম লেগেই থাকে। তাই তাদের ফিরতেও অনেকটাই দেরি বা বিলম্ব হয়ে থাকে। অনেকের আবার সড়ক পথে বাসের ওপর ভরসা করেই পৌঁছতে হয় হাওড়া কিংবা শিয়ালদহ স্টেশনে। সেখান থেকে ট্রেন ধরে নিজের বাড়ির পথে রওনা। কিন্তু বহু ক্ষেত্রে যানজটে আটকে যাওয়ায় বাড়ি ফেরার লাস্ট ট্রেনও মিস হয়ে যায়। তখন কপালে চরম দুর্ভোগ সেই যাত্রীদের। কিন্তু যদি সেই সময় মেট্রো রেল চালু থাকে, তবে মেট্রো করেই বিনা ঝঞ্ঝাটে সফর করা যায়। সে কথা ভেবেই শেষ মেট্রোর সময় বাড়ানো যায় কি না তা বিবেচনা করে সিদ্ধান্ত নিতে বলা হয় মেট্রো রেল কর্তৃপক্ষকে।

কলকাতা মেট্রোয় রাত ৯ টা ৪০ মিনিটে শেষ মেট্রো ছাড়ে। এতো তাড়াতাড়ি মেট্রো বন্ধ হয়ে যাওয়ার ফলে অনেক যাত্রীরই ফিরতে অসুবিধা হয়। সেক্ষেত্রে শেষ মেট্রোর সময় অন্তত ৪৫ মিনিট পিছিয়ে দেওয়ার আর্জি জানালে কলকাতা হাইকোর্ট শেষ মেট্রোর সময় বাড়ানো নিয়ে বিবেচনা করতে বলে মেট্রো কর্তৃপক্ষকে। আর চিন্তা – ভাবনার পর এ বিষয়ে মেট্রো কর্তৃপক্ষের সিদ্ধান্ত চার সপ্তাহের মধ্যে মামলাকারীকে জানানোর নির্দেশ দেয় আদালত।

গত বৃহস্পতিবার এমটাই জানায় হাইকোর্ট। কিন্তু এবার শেষ মেট্রো ছাড়ার সময় বাড়ানো হবে কি না? বা শেষ মেট্রো ছাড়ার সময়সূচী বদলাবে কি না তা জানা যাবে চার সপ্তাহ পরেই।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর