Hair Treatment

ব্যুরো নিউজ, ৬ মে: গরমে যেমন ত্বকের বাড়তি যত্নে প্রয়োজন হয়, তেমনই কিন্তু এই সময় চুলের জন্য প্রয়োজন বিশেষ পরিচর্যা। কথায় বলে মেয়েদের কেশেই বেশ। তাই এই কেশের জন্য তো আপনাকে একটু বিশেষ যত্ন নিতেই হবে। গরমের সময় অনেকেই একটু আরাম পেতে চুল শক্ত করে উঁচু করে বেঁধে রাখে। কিন্তু এতে অস্থি মিললেও চুলের জন্য কিন্তু বেশ ক্ষতিকর। এটা হয়তো অনেকেই জানেন না। তাই এই গরমের দিনে চুল ও চুলের ত্বকের জন্য বেশ কয়েকটি বিষয় খেয়াল রাখা আবশ্যক।

টর্নেডোর সর্তকতা জারি সুন্দরবনে, মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা

চুল শক্ত করে বাঁধা থেকে বিরত থাকুন

অনেকে স্নানের সময় পুরো চুল ভিজিয়ে স্নান করেন। এরপর সে ভেজা চুলই বেঁধে বেরিয়ে পড়েন। কিন্তু খেয়াল রাখবেন ভেজা চুল বাধলে চুলের গোড়া নরম হয়ে যায়। ফলে আপনার চুল তাড়াতাড়ি ঝরে পড়বে। তাই ম্নানের সময় পুরো চুল ভেজালে আগে তা ভালো করে শুকিয়ে নিন, তারপর বাঁধন।

অনেকে সকালে তাড়াহুড়োর সময় হেয়ার ড্রায়ার দিয়ে চুল শুকান। কিন্তু হেয়ার ড্রায়ারের অতিরিক্ত ব্যবহারও কিন্তু আপনার চুলকে নিস্তেজ করে দিতে পারে। তবে হেয়ার ড্রায়ারে একটা অপশন থাকে যেখান দিয়ে ঠান্ডা হাওয়া বেরোয়। হেয়ার ড্রায়ার দিয়ে একান্তই চুল শুকানোর প্রয়োজন হলে সেই ঠান্ডা বাতাস যেখান দিয়ে বেরোয় সেটি দিয়েই চুল শুকিয়ে নেওয়া বাঞ্ছনীয়।

অনেকে গরমের হাত থেকে রেহাই পেতে সব সময় চুল শক্ত করে বেঁধে রাখেন। কিন্তু এতে চুলের গোড়া ফেটে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে। তাই বাইরে একান্তই চুল খুলে বেরোতে না পারলে, বাড়িতে সম্ভব হলে চুল খুলে রাখুন। এতে আপনার চুল ভালো থাকবে।

অনেকে রাতে ঘুমাতে যাওয়ার সময় চুল শক্ত করে বেঁধে নেন। এতে কিন্তু চুলের ওপর চাপ পড়ে। ফলে খুব দ্রুতই চুলের গোড়া নরম হয়ে যায়। তাই রাতে শোয়ার সময় চুল খুলে শোয়াই ভালো। তবে একান্তই চুল খুলে শুতে না পারলে হালকা করে চুল বেঁধে নিতে পারেন।

অনেকেই স্নানের পর অনেকক্ষণ ভেজা তোয়ালে দিয়ে চুল জড়িয়ে রাখেন। এতে চুলের ফলিকলের ওপর প্রভাব পড়ে। ফলে অনেক ক্ষেত্রে চুল ঝরে যাওয়ারও সম্ভাবনা থাকে। তাই স্নানের পর বেশিক্ষণ ভেজা তোয়ালে জড়িয়ে না রেখে চুল খুলে রাখুন। প্রাকৃতিক হওয়ায় চুল শুকতে দিন।

চুল ভালো রাখতে সপ্তাহে অন্তত দু থেকে তিনদিন শ্যাম্পু করুন। শ্যাম্পু করার পর অবশ্যই কন্ডিশনার ও সেরাম লাগান। এতে চুলের সৌন্দর্য যেমন বজায় থাকবে। তেমন চুল সতেজও থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর