g-20-initiative-of-india-is-appriciated

লাবনী চৌধুরী, ২০ এপ্রিল: G-20 পরিচালনায় ভারতের নেওয়া উদ্যোগ বিশ্বের কাছে প্রশংসনীয়

হঠাৎ কেন ভারত সফর বাতিল করলেন ইলন মাস্ক? তবে কি বিনিয়োগে চোট? 

ভারত G-20-র প্রেসিডেন্ট থাকাকালীন যে সকল প্রকল্প ও উদ্যোগ নিয়েছে তার প্রশংসা করেছে ইন্টারন্যাশানাল মনিটাি ফান্ড ও বিশ্ব ব্যাঙ্ক। গত বছর 9-10 সেপ্টেম্বর নয়াদিল্লিতে G20 শীর্ষ সম্মেলন আয়োজন করেছিল ভারত। ইন্টারন্যাশানাল মনিটাি ফান্ড (আইএমএফ) এবং বিশ্বব্যাংকের বার্ষিক বসন্ত বৈঠকে জি -20 নিয়ে আলোচনা হয়। সেখানেই ভারতের নেতৃত্বে বিভিন্ন গুরুত্বপূর্ণ বৈশ্বিক বিষয়ে ঐকমত্য গড়ে তোলার ক্ষেত্রে ভারত যে যে ভূমিকা গ্রহণ করেছে তারই প্রশংসা করেছে আইএমএফ ও বিশ্বব্যাংক। 

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ কালে বিশ্ব অর্থনীতির স্থিতিশীলতা নিশ্চিত করতে ৩৭-পৃষ্ঠার ঐকমত্য ঘোষণা করে ভারত। এবং তা  গৃহীত হয়েছে। বিভিন্ন বিষয়ে ঐকমত্য তৈরিতে G-20-এর ভারতীয় রাষ্ট্রপতির ব্যাপক প্রশংসা করা হয়েছে। অর্থনৈতিক বিষয়ক সম্পাদক অজয় ​​শেঠ বলেছেন, ভারতের নেতৃত্বে বিভিন্ন সভার পাশাপাশি শীর্ষ সম্মেলন পরিচালনায় বিভিন্ন বিষয়ে নানান বৈশ্বিক সিদ্ধান্ত মোতায়েন করায় ভারতের ভূমিকা প্রশংসনীয় ছিল। 

চলমান লোকসভা নির্বাচনের কারণে, কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন IMF এবং বিশ্বব্যাঙ্কের বার্ষিক বৈঠকে যোগ দিতে পারেননি। তাঁর পরিবর্তে, ভারতীয় প্রতিনিধি হয়ে এবার প্রতিনিধিত্ব করেন আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস এবং অর্থনৈতিক বিষয়ক সচিব অজয় ​​শেঠ সহ ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তারা।

ফের কবে মেন লিডে আলিয়া? তবে বাস্কেটবল নিয়েই ব্যস্ত অভিনেত্রী! কিন্তু কেন?

এই বৈঠকে স্বীকৃতি দেওয়া হয়েছে যে, উন্নয়নের সফল পথ প্রদান ও অনুসরণের বাস্তব উদাহরণ হল ভারত। অজয় ​​শেঠ আরও বলেছেন, নানান প্রতিকূলতা থাকা স্বত্বেও ভারতের  আর্থিক নীতি, দায়িত্বশীল রাজস্ব নীতি ভারতকে আর্থিক স্থিতিশীলতা বজায় রাখতে সাহায্য করছে। এছাড়াও শেঠ বলেন পরিবেশ রক্ষার জন্য অর্থায়ন কীভাবে ঘটাতে হবে সে সম্পর্কে টেকসই অর্থায়নের বিষয়ে কয়েকটি ধারণা দিয়েছে ভারত। 

এছাড়াও বসন্ত বৈঠকের পাশাপাশি মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সৌদি আরব, জাপান, ব্রাজিল এবং দক্ষিণ আফ্রিকার অর্থনৈতিক বিষয়ক সচিবের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকও হয়। অর্থনৈতিক বিষয়ক সম্পাদক অজয় ​​শেঠ মূল্য এবং আর্থিক স্থিতিশীলতা নিশ্চিত করার জন্য কেন্দ্রীয় ব্যাংকগুলিকে মনোযোগী থাকার প্রয়োজনীয়তার উপর জোর দিতে বলেন। 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর