Nishith Pramanik udayan guha issue

ব্যুরো নিউজ, ৭ মার্চ: ২০২৪-এ ভারতে ১৮ তম লোকসভা নির্বাচন হতে চলেছে। ভারতের ৫৪৩ টি লোকসভা কেন্দ্রের মধ্যে পশ্চিমবঙ্গের কোচবিহার লোকসভা কেন্দ্রটি অন্যতম। ১ নম্বর কোচবিহার লোকসভা কেন্দ্রের অন্তর্গত সাতটি বিধানসভা কেন্দ্রই কোচবিহার জেলার অন্তর্গত। সীমানা পুননির্ধারণ কমিশন কর্তৃক পশ্চিমবঙ্গে আইনসভা কেন্দ্রগুলির সীমানা পুননির্ধারিত হওয়ার পর ২০০৯ সালের হিসেব অনুসারে তপশিলি জাতি প্রার্থীদের জন্য সংরক্ষিত কোচবিহার লোকসভা কেন্দ্র এর অন্তর্গত বিধানসভা কেন্দ্রগুলি হল মাথাভাঙ্গা (তপশিলি জাতি), কোচবিহার উত্তর, কোচবিহার দক্ষিণ, শীতলকুচি (তপশিলি জাতি), সিতাই (তপশিলি জাতি), দিনহাটা, নাটাবাড়ি।

Advertisement of Hill 2 Ocean

বালুরঘাটের সাংসদ সুকান্ত মজুমদারের ‘মার্কসিট’

কোচবিহার লোকসভা কেন্দ্রে ২০১৯ সালে বিজেপি মনোনীত প্রার্থী নিশীথ প্রামাণিক জয়লাভ করেন। ৭ লক্ষ ৩১ হাজার ৫৯৪ টি ভোট পান তিনি। তৃণমূল কংগ্রেস প্রার্থী পরেশ চন্দ্র অধিকারী ৬ লক্ষ ৭৭ হাজার ৩৬৩ টি ভোট পান। ফরওয়ার্ড ব্লক প্রার্থী গোবিন্দ চন্দ্র রায় ৪৬ হাজার ৮১০ টি ভোট পান। ইন্ডিয়ান ন্যাশনাল কংগ্রেসের প্রার্থী পিয়া রয় চৌধুরী, ২৪ হাজার ২১৫ টি ভোট পান। ২০১৪ সালের তৃণমূল কংগ্রেস প্রার্থী রেনুকা সিনহা ফরওয়ার্ড ব্লক প্রার্থী নিপেন্দ্র নাথ রয়কে পরাজিত করে জয়লাভ করেছিলেন। ৫ লক্ষ ২৬ হাজার ৪৯৯ টি ভোট পেয়েছিলেন রেনুকা সিনহা। ২০১৪ সালের আগে এই লোকসভা কেন্দ্রটি ফরোয়ার্ড ব্লকের গড় ছিল।

বিষ্ণুপুরের সাংসদ সৌমিত্র খাঁ-র ‘মার্কসিট’

নিশীথ প্রামানিক ১৮৮৬ সালের ১৭ ই জানুয়ারি ভারতের পশ্চিমবঙ্গের কোচবিহার জেলার দিনহাটায় জন্মগ্রহণ করেন। বাবার নাম বিধুভূষণ প্রামানিক ও মায়ের নাম সন্ধ্যা প্রামানিক। তিনি স্নাতক কম্পিউটার অ্যাপ্লিকেশন (B.C.A) ডিগ্রী অর্জন করেন এবং প্রাইমারি বিদ্যালয়ের শিক্ষক ছিলেন। তৃণমূল কংগ্রেস সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরেই তার রাজনীতিতে হাতে খড়ি। ২০১৮ সালের আগে তিনি তৃণমূল কংগ্রেসের বিধায়ক ছিলেন।
২০১৮ সালের মার্চে বিজেপিতে যোগদান করেন। তিনি ২০১৯ সালে ভারতের সাধারণ নির্বাচনে ভারতীয় জনতা পার্টির হয়ে কোচবিহার লোকসভা কেন্দ্র থেকে সাংসদ নির্বাচিত হন। জুলাই ২০২১ সালে তিনি স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী হন, যুব বিষয়ক ও ক্রীড়া মন্ত্রণালয় দ্বিতীয় ‘মোদী মন্ত্রী পরিষদে’ জায়গা পান। ৩৫ বছর বয়সে তিনি বর্তমান কেন্দ্রীয় মন্ত্রিসভায় সর্বকনিষ্ঠ মন্ত্রী।

১ জুন ২০১৯ থেকে ১০ ফেব্রুয়ারি ২০২৪-এই পাঁচ বছরে সাংসদ নিশীথ প্রামানিকের সংসদ ভবনে কর্ম ক্ষমতা কি ছিল :

সংসদে ৫ বছরে উপস্থিতির হার ছিল ৭৩ শতাংশ
সংসদে ৫ বছরে বিতর্কে অংশগ্রহণ করেছিলেন ৪৭ টি
সংসদে ৫ বছরে প্রশ্ন রেখেছিলেন ৬৫৪ টি।
সংসদের ৫ বছরে ব্যাক্তিগত সদস্য বিলের  সংখ্যা  ৭টি।

২০২৪-এর ১৮তম লোকসভা নির্বাচনে কোচবিহার লোকসভা কেন্দ্রের বিজেপি মনোনীত প্রার্থী হলেন নিশীথ প্রামাণিক।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর