Balurghat MP Sukant Majumder's 'mark seat'

ব্যুরো নিউজ, ৫ মার্চ: ২০২৪ এ ভারতে ১৮ তম লোকসভা নির্বাচন।  ভারতের ৫৪৩ টি লোকসভা কেন্দ্রের অন্যতম লোকসভা কেন্দ্র পশ্চিমবঙ্গের বালুরঘাট লোকসভা কেন্দ্র।  ২০০৯ সালে এই লোকসভা কেন্দ্রটি প্রতিষ্ঠিত হয়। যা তফসিলি জাতি ও উপজাতিদের জন্য সংরক্ষিত নয়। মোট ৭ টি বিধানসভা কেন্দ্র নিয়ে গঠিত বালুরঘাট লোকসভা কেন্দ্র। এগুলি হল, ইটাহারা, কুশমন্ডি, কুমার গঞ্জ, বালুরঘাট, তপন, গঙ্গারামপুর, রায়গঞ্জ।

বিষ্ণুপুরের সাংসদ সৌমিত্র খাঁ-র ‘মার্কসিট’

২০০৯ সাল পর্যন্ত এই বালুরঘাট লোকসভা কেন্দ্রটি আরএসপি দলের দখলে ছিল। বলা যেতে পারে আরএসপি-র গড় ছিল এই বালুরঘাট। মোট ১০ বার এই কেন্দ্র থেকে জয়লাভ করে আরএসপি। ২০০৯ সালে আরএসপি নেতা প্রশংস কুমার মজুমদার ৩ লক্ষ ৮৮ হাজার ৪৪৪টি ভোটে জয়লাভ করেন। এরপর প্রশংস কুমার মজুমদারকে হারিয়ে ২০১৪ সালে প্রথম তৃণমূল কংগ্রেস নেত্রী অর্পিতা ঘোষ বালুরঘাট লোকসভা কেন্দ্র থেকে জয়লাভ করেন। সেই সময় তিনি ভোট পেয়েছিলেন ৪ লক্ষ ৯ হাজার ৬৪১টি।

Advertisement of Hill 2 Ocean

২০১৪ সালে প্রথম বিজেপির দখলে যায় এই বালুরঘাট লোকসভা কেন্দ্রটি। বিজেপি নেতা ডক্টর সুকান্ত মজুমদার বালুরঘাটে ৫ লক্ষ ৩৯ হাজার ৩১৭ টি ভোট পেয়ে জয়লাভ করেছিলেন। তৃণমূল কংগ্রেস নেত্রী অর্পিতা ঘোষ ভোট পেয়েছিলেন ৫ লক্ষ ৬ হাজার ২৪ টি ভোট। আরএসপি নেতা রমেন বর্মন পেয়েছিলেন ৭২ হাজার ৯৭০ টি ভোট। ইন্ডিয়ান ন্যাশনাল কংগ্রেস নেতা আব্দুস সাবেক সরকার পেয়েছিলেন ৩৬ হাজার ৭৮৩ টি ভোট।

ঘাটালের সাংসদ দীপক অধিকারীর ‘মার্কসিট’

ভারতীয় জনতা পার্টির পশ্চিমবঙ্গের দশম রাজ্য সভাপতি ডক্টর সুকান্ত মজুমদার ২৯ শে ডিসেম্বর  ১৯৭৯ সালে দক্ষিণ দিনাজপুরের বালুরঘাটে জন্মগ্রহণ করেন। বাবার নাম সুশান্ত কুমার মজুমদার। মায়ের নাম নিবেদিতা মজুমদার। স্ত্রীর নাম কোয়েল চৌধুরী এবং তাঁদের একটি কন্যা সন্তান আছে। সুকান্ত মজুমদার উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে উদ্ভিদ বিদ্যায় পিএইচডি করেছেন। বর্তমানে তিনি গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিদ্যার অধ্যাপক। ছোট থেকেই সুকান্ত মজুমদার সংঘ পরিবারের সঙ্গে যুক্ত ছিলেন। ভারতীয় জন সংঘের সভাপতি দেবি দাস চৌধুরীর তত্ত্বাবধানে তিনি সংঘ কর্মী হিসেবে কাজ করতেন।

১ জুন ২০১৯ থেকে ১০ ফেব্রুয়ারি ২০২৪-এই পাঁচ বছর সাংসদ ডক্টর সুকান্ত মজুমদারের সংসদ ভবনে কর্ম ক্ষমতা কি ছিল :

সংসদে পাঁচ বছরে উপস্থিতির হার ৭৩ শতাংশ।
সংসদে পাঁচ বছরে বিতর্কে অংশগ্রহণ করেছেন ৪৭ বার।
সংসদে পাঁচ বছরে প্রশ্ন করেছেন ৬৫৪টি।
সংসদে পাঁচ বছরে ব্যক্তিগত সদস্য বিলের সংখ্যা ৭টি।

২০২৪- এর লোকসভা নির্বাচনে বিজেপি প্রার্থী ডক্টর সুকান্ত মজুমদার।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর