Potol Recipe

শর্মিলা চন্দ্র, ৩০ মে : আমাদের কম-বেশি প্রত্যেকের বাড়িতেই কিন্তু পটোল আনা হয়। পটোলের নানা রকম রেসিপিও তৈরি করা হয়। আর গরমের দিনে এই পটল হল অন্যতম একটি সবজি। কিন্তু পটোল দিয়ে নানা রকম রেসিপি তৈরি করা হলেও পটোলের খোসা কিন্তু ফেলেই দেওয়া হয়। ভাবছেন তো পটোলের খোসা ফেলে দেওয়া হবে না তো কী করা হবে? যদি ভাবেন তাহলে আজকে আপনার জন্য এমন একট রেসিপি শেয়ার করব যা কিন্তু পটোলের খোসা দিয়েই তৈরি করা হয়। ভাবেন না খোসা দিয়ে তৈরি বলে এর স্বাদ কেমন হবে? স্বাদ কিন্তু অসাধারণ। গরম ভাতে এই পটোলরে খোসা ভর্তা কিন্তু আপনার মুখের স্বাদই বদলে দেবে। চলুন দেখে নেওয়া যাক এই পটোলের খোসা ভর্তা বানাবেন কীভাবে-

গরমে তেল-মশলার খাবার এড়াতে খেতে পারেন ডালবাহার

সহজেই বানিয়ে ফেলুন এই রেসিপি, মুখের স্বাদ বদলে দেবে

উপকরণ- ২৫০ গ্রাম পটোলের খোসা, ৮-১০ পিস মাঝারি আকারের চিংড়ি মাছ, পেঁয়াজ ২টো, রসুন ৬-৭ কোয়া, কাঁচা লঙ্কা ৫-৬টি, সরষের তেল ১ কাপের ৩ ভাগের ১ ভাগ, স্বাদমতো নুন, সামান্য হলুদ।

পদ্ধতি- পটোলগুলো ধুয়ে একটু মোটা করে খোসা ছাড়িয়ে নিন। খোসাগুলো অল্প জলে সেদ্ধ করে জল পুরোপুরি শুকিয়ে নিন। চিংড়ি মাছে অল্প নুন আর হলুদ মাখিয়ে কিছুক্ষণ রেখে ভালো করে ভেজে নিন। এরপর কড়াইয়ে তেল দিয়ে তাতে পেঁয়াজ, রসুন, নুন আর কাঁচা লঙ্কা ভাজতে হবে। কিছুক্ষণ ভাজা হলে তার মধ্যে সেদ্ধ করে রাখা পটোলের খোসাগুলো দিয়ে আবারও খুব ভালোভাবে ভেজে নিতে হবে। নামিয়ে ঠান্ডা করে মাছ-সহ সবকিছু একসঙ্গে বেটে নিতে হবে। এরপর গরম ভাতে পরিবেশন করুন। দুপুরের খাওয়া একেবারে জমে যাবে।

BJP Helpline

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর