Spend Valentine's Day a little differently

লাবনী চৌধুরী, ৯ ফেব্রুয়ারি: সরস্বতী পুজো নাকি বাঙালির ভ্যালেন্টাইনস ডে! কথা শুনে আসছি গত ২৮ টা বছর ধরে। বলতে পারেন কথাটা শুনে শুনে এক্কেবারে কান পচে গেল। এখন তো মনের মধ্যে যেনও এই বিশ্বাসই জন্মে গেছে যে সরস্বতী পুজোই বাঙালির ভ্যালেন্টাইনস ডে। তবে যদি বিদ্যাসাগর বা রবীন্দ্রনাথ বেঁচে থাকতেন তবে যে তাঁরা কোমরে দড়ি কলসি বেঁধে আত্মহত্যার চেষ্টা করতেন না তা বলা যায় না। আবার হয়তো কৌতুক করে বলেই বসতেন, “আহা ! কি ‘শুনিলাম’! জন্ম জন্মান্তরেও ভুলিব না..!”

ভ্যালেনটাইন’স ডে-তে কি উপহার দেবেন তা নিয়ে চিন্তা? রইল হরেক টিপস

Why Saraswati Puja is called Bengali Valentine's Day?

তবে সে সব এখন অতীত। বর্তমান বলতে ওই নয়া ট্রেন্ডে গা ভাসানো। ট্রেন্ড তো নয়, এ যেনও ঝড়ে উড়িয়ে নেওয়ার মতো। দেখতে না চাইলেও দেখতে হবে। শুনতে না চাইলেও শুনতে হবে। তবে সরস্বতী পুজোয় কচিকাচারা বাগদেবীর আরাধনায় মেতে ওঠে এ ছবি নতুন না। হলুদ শাড়ি পড়ার ট্রেন্ডও নয়া নয়। শাড়ি পরে পাড়ার পুজোর আয়োজন করা। অঞ্জলি দেওয়া, তারপর অঞ্জলি সেরে সিজেনের প্রথম কুল খাওয়া। সেই সকালেই কে কটা কুল খেল তার হিসাবও নেওয়া চাই। এরপর স্কুলে যাওয়া, খাওয়া-দাওয়া এ সব যেনও সরস্বতী পুজোরই অঙ্গ। তবে এতো কিছুর মাঝেও পাশ্চাত্য ট্রেন্ড ‘ভ্যালেন্টাইনস ডে’-র কোনও নাম গন্ধোই নেই। তার পরেও কেনও শুনতে হয় সরস্বতী পুজো নাকি বাঙালির ভ্যালেন্টাইনস ডে?

হায় বাঙালি হায়, তুমি আর বাঙালি নাই!

Why Saraswati Puja is called Bengali Valentine's Day?

তবে এর মাঝেও এক মজার কাণ্ড! এমনিতে গার্লস স্কুলের বাইরে ছেলে-পুলেদের আনাগোনা বারো মাস। তবে বসন্তের এই দিনে মনে ফুল ফোটাতে কে না চায়? অগত্যা রেশন দোকানের লাইন ছাড়া অন্য কোনও তুলোনা সেদিনের প্রতিটি গার্লস স্কুলের বাইরের সঙ্গে করা যায় কি না তা আমার জানা নেই। তবে পুজোর দিনে সুন্দর করে শাড়ি পরে মেয়েরা বেরলে তাদের দেখে দুটো ছেলে যে ফিল্ডিং কাটবে না তা কি হয়? আর শাহরুখ খানের স্টাইলে হাতে গোলাপ নিয়ে প্রেম নিবেদন না করলে সে জীবনই ব্যর্থ! আবার কোনও সদ্য প্রেমে পড়া কপোত-কপোতীর এদিন বাঁধা গরু ছাড়া পাওয়ার মতো অবস্থা। মায়ের শাসনের হাত থেকে একটু ঢিল পেয়ে বয়ফ্রেন্ডের সঙ্গে দেখা না করলে সরস্বতী পুজো জমে? তাই রাস্তার ধারে, লেকের পারে, পার্কে, ক্যাফেটেরিয়ায় যে দিকেই তাকাই সর্বত্র যুগলদের ঠাঁই।

তবে এদিন নতুন করে প্রেমে পড়ার সঙ্গে অনেকেই মিল খুঁজে পান পাশ্চাত্য ট্রেন্ড ভ্যালেন্টাইনস ডে-এর। এক্ষেত্রে তাদের যুক্তি, সেটিও প্রেমের দিন আর বসন্তের এদিনও প্রেমে পড়া আর চুটিয়ে প্রেম করার রেওয়াজ তো সেই স্কুল থেকেই দেখে আসছি। গোলাপ, চকলেট হাতে সে দিনও প্রেমিকদের অপেক্ষা আর এদিনও। তবে ফারাকটা কোথায়?

তবে সরস্বতী পুজোকে ভ্যালেন্টাইন গোত্রে ফেললে যদি ব্যবসায়ীদের আরও দুটো ফুল, চকলেট বিক্রি হয় তাতে ক্ষতি কি? ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর