poila boishakh travel

ব্যুরো নিউজ, ১১ এপ্রিল: পয়লা বৈশাখ আসতে আর হাতে গোনা কয়েকটা দিন বাকি। পয়লা বৈশাখকে বাঙালির প্রাণের উৎসব বলা যায়। সকলে বাংলার নতুন বছরকে স্বাগত জানাতে অপেক্ষা করছেন অধীর আগ্রহে। তবে বাংলা নববর্ষ ১৪৩১ কবে শুরু হচ্ছে তা নিয়ে কিছুটা মানুষের মনে রয়েছে কনফিউশন। চলুন জেনে নেওয়া যাক ১৪ নাকি ১৫ এপ্রিল, এবছর কোনদিন পড়েছে পয়লা বৈশাখ।

পয়লা বৈশাখের দিন বাড়িতেই বানিয়ে সাজিয়ে পরিবেশন করুন ভালো স্বাদের লাড্ডু! কীভাবে বানাবেন?

Advertisement of Hill 2 Ocean

এবছর কোনদিন পড়েছে পয়লা বৈশাখ?

সাধারণত ১৪ বা ১৫ এপ্রিল পালিত হয় পয়লা বৈশাখ। এ বছর ১৪ এপ্রিল পড়েছে পয়লা বৈশাখ। বাঙালিরা এদিন নতুন বছরের শুভেচ্ছা জানিয়ে ‘শুভ নববর্ষ’ বলে একে অপরকে। ১৪৩১ সালের বাংলা ক্যালেন্ডার শুরু হবে এই দিন থেকে। বোহাগ বিহু উৎসবও পালিত হবে এই দিনে।

১৪৩১ সাল শুরু হতে চলেছে ১৪৩০ সাল শেষ হয়ে। বাংলা নতুন বছর শুরু হয় সাধারণত ১৪ এপ্রিল থেকে। অর্থাত্‍ পয়লা বৈশাখ বেশিরভাগ বছরেই ১৪ এপ্রিল পড়ে। তার অন্যথা হয়নি এই বছরেও। চৈত্র সংক্রান্তি পড়েছে আগামী ১৩ এপ্রিল শনিবার। আর পয়লা বৈশাখ তার পরের দিন অর্থাৎ ১৪ এপ্রিল রবিবার পালিত হবে। ১৪৩১ বঙ্গাব্দ শুরু হবে সেদিন থেকেই। বিশুদ্ধ সিদ্ধান্ত অনুসারে এবং চলতি বছর দৃক পঞ্চাঙ্গ মতের পঞ্জিকা অনুসারে রবিবার ১৪ এপ্রিল পড়েছে পয়লা বৈশাখ। যেহেতু বছরের প্রথমদিন পড়েছে রবিবার, তাই এমনিই ছুটি সেদিন। আপাতত পয়লা বৈশাখের জন্য তাই কোনও বাড়তি ছুটি নেই।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর