National Election Commissioner Arun Goyal resigned

ব্যুরো নিউজ, ১০ মার্চ: লোকসভা নির্বাচনের আগে পদত্যাগ করলেন জাতীয় নির্বাচন কমিশনার অরুণ গোয়েল। তবে কি কারনে তিনি  হঠাৎ ইস্তফা দিলেন তা এখনও স্পষ্ট নয়।

Advertisement of Hill 2 Ocean

প্রসঙ্গত, নির্বাচন কমিশনের প্যানেলে তিনজন থাকেন। একজন মুখ্য নির্বাচন কমিশনার। ও দু’জন নির্বাচন কমিশনার। মুখ্য নির্বাচন কমিশনার হলেন রাজীব কুমার। এছাড়াও দু’জন নির্বাচন কমিশনার হিসাবে ছিলেন অনুপ পাণ্ডে ও অরুণ গোয়েল। তবে গত ফেব্রুয়ারি মাসেই অনুপ পাণ্ডে অবসর নিয়েছেন। এরপর গতকাল অপর এক নির্বাচন কমিশনার অরুণ গোয়েলের ইস্তফা নেওয়ায় এখন নির্বাচন কমিশনের প্যানেলে রইলেন শুধুমাত্র মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার।

এক ঝলকে দেখে নিন অনন্ত-রাধিকার গাড়ির তালিকা! তাদের সংগ্রহে কী কী গাড়ি?

জানা গিয়েছে, রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর কাছে পদত্যাগপত্র পাঠান  তিনি। এরপর রাষ্ট্রপতি সেই পদত্যাগপত্র গ্রহণও করেন। সামনেই লোকসভা নির্বাচন। আর তার আগেই নির্বাচন কমিশনার পদ থেকে ইস্তফা দিলেন অরুণ গোয়েল। এই অবস্থায় লোকসভা নির্বাচনের যে বিরাট কর্মদায়িত্ব তা একজনের পক্ষে প্রায় অসাধ্য।

এই আশঙ্কা প্রকাশ করে গতকাল রাত ৯ টার পরেই নিজের এক্স হ্যেন্ডেলে একটি পোস্ট  করেন সাংসদ সাকেত গোখলে। তিনি সেই পোস্টে লেখেন, “হঠাৎ করেই পদত্যাগ করলেন নির্বাচন কমিশনার অরুণ গোয়েল। অন্য নির্বাচন কমিশনারের পদ শূন্য রয়েছে। এর ফলে নির্বাচন কমিশনের হাতে এখন মাত্র ১ জন প্রধান নির্বাচন কমিশনার রয়েছে। এদিকে মোদী সরকার একটি নতুন আইন প্রবর্তন করেছে। যেখানে নির্বাচন কমিশনারদের এখন প্রধানমন্ত্রী মোদী এবং তার দ্বারা নির্বাচিত ১ মন্ত্রীর সংখ্যাগরিষ্ঠ ভোটে নিয়োগ করা হবে। তাই ২৪ সালের লোকসভা নির্বাচনের আগে, আজকের পদত্যাগের পরে মোদী এখন ৩ জন নির্বাচন কমিশনারের মধ্যে ২ জনকে নিয়োগ করবেন। যা খুবই উদ্বেগজনক”।

 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর