ghughni recipe

পুস্পিতা বড়াল, ১২ মে : পুজো হোক বা মেলাতে ঘুগনি খেতে কিন্তু দারুন লাগে। কিন্তু সেইরকম স্বাদ বাড়িতে বানানো ঘুগনিতে পাওয়া যায়না। শত চেষ্টা করেও দোকানের মতো ঘুগনি বানাতে পারছেন না? তবে এই পদ্ধতি অনুসরণ করলেই তৈরি হয়ে যাবে দোকানের স্টাইলে ঘুগনি। চলুন দেখে নেওয়া যাক রেসিপি।

স্বাস্থ্যের উপকারীতায় পাকা পেঁপে

চলুন দেখে নেওয়া যাক রেসিপি

উপকরণ

দু কাপ মটর, কয়েকটি আলু, আধা চা চামচ নুন ও লবণ , একটি বড় টমেটো, একটি আদা, চারটে কাঁচা লঙ্কা, পেঁয়াজ কুচি, পরিমাণ মতো সরষের তেল, এক চামচ ধনে ও জিরে গুঁড়ো, গরম মশলা, গোটা জিরে, একটি পাতি লেবু।

প্রনালী

দোকানের স্টাইলের ঘুগনি খেতে হলে আগের দিন রাতে দু কাপ মটর ভিজিয়ে রাখতে হবে। পরেরদিন সেই ভেজানো ঘুগনিটি প্রেসারে সেদ্ধ করতে হবে। প্রথমে কয়েকটি আলু কেটে নিতে হবে। পরে সেই মটরের মধ্যে কেটে রাখা আলু, পরিমাণ মতো চার কাপ জল দিয়ে, আধা চা চামচ নুন ও হলুদ গুঁড়ো দিয়ে চারটি সিটি পড়া পর্যন্ত সেদ্ধ করে নিতে হবে। অন্যদিকে টমেটোটি চার টুকরো করে নিয়ে একটি মিক্সিতে টমেটো, আদা, চারটে কাঁচা লঙ্কার পেস্ট করে নিতে হবে। এরপর একটি কড়াইয়ে এক চামচ সরষের তেল দিয়ে আধা চামচ জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো ও গোটা জিরের সাথে পেঁয়াজ, ও আদা লঙ্কার পেস্টটি দিয়ে কষাতে হবে।

এরপর মশলা কষে এলে এতে আধা চামচ গরম মশলা দিয়ে দিতে হবে। এরপর এই মিশ্রণে আলু ও মটর সেদ্ধ মিশিয়ে নিতে হবে। অন্যদিকে একটি পাত্রে এক চামচ ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, গরম মশলা ও লঙ্কা ভাজা মশলা বানিয়ে নিতে হবে। ঘুগনি তৈরি হয়ে গেলে তাতে পেঁয়াজ কুচি, ধনে পাতা কুচি ও লঙ্কা কুচি,ভাজা মশলা ও পাতি লেবুর রস ছড়িয়ে দিলেই তৈরি দোকানের স্টাইলের ঘুগনি।

BJP Helpline

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর