Death penalty Vietnamese businessman

ব্যুরো নিউজ, ১১ এপ্রিল: কোটি কোটি ডলার আর্থিক তছরুপ করেছেন ভিয়েতনামের এক ব্যবসায়ী। আর এই অভিযোগেই ভিয়েতনামের শীর্ষস্থানীয় ওই ব্যবসায়ীকে  মৃত্যুদণ্ড দিল আদালত।

গল্প চুরি! অজয় দেবগণের ‘ময়দান’ ছবির মুক্তি স্থগিত রাখার নির্দেশ আদালতের

Advertisement of Hill 2 Ocean

অভিযোগ, ভিয়েতনামের ওই শীর্ষস্থানীয় ধনী ব্যবসায়ী ১ হাজার ২৫০ ডলার আত্মসাৎ করেছেন। অভিযুক্ত ট্রুং মাই ল্যান এক ডেভেলপার কোম্পানির চেয়ারপারসন। আর নিজের অপব্যবহার করে হাজার হাজার ডলার আত্মসাৎ করেছেন বলে অভিযোগ। তিনি জালিয়াতি করে ভিয়েতনামের সাইগন কমার্শিয়াল ব্যাংককে আর্থিক প্রতারণা করেছেন।

জানা গিয়েছে, এসসিবি ব্যাংকের ৯১.৫ শতাংশের শেয়ারের মালিক অভিযুক্ত ল্যান। ব্যাংকে তিনিই ছিলেন সর্বোচ্চ ক্ষমতার অধিকারী। তিনিই ঋণ অনুমোদনের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছেন। এমনকি ব্যাংকের শীর্ষস্থানীয় কর্মকর্তা নিয়োগেও তার হাত ছিল অলে অভিযোগ।

২০১২ থেকে ২০১৭ সালের মধ্যে অভিযুক্ত ল্যান ৩৬৮টি ঋণ অনুমোদনের নির্দেশ দিয়েছেন। এতে এসসিবি ব্যাংকের লোকসান দাঁড়ায় ৬৪.৬ ট্রিলিয়ন ভিয়েতনামের মুদ্রা। এই সময়ের মধ্যে ল্যান ব্যাংকিং বিধি লঙ্ঘন করে ঋণগুলো অনুমোদন করেন বলে অভিযোগ। ২০১৮ থেকে ২০২২ সালের মধ্যে ল্যান ৯১৬টি ঋণ অনুমোদন করেন। এই সময়ে তিনি ৩০৪ ট্রিলিয়ন ভিয়েতনামের মুদ্রা তছরুপ করেছেন। এতে ব্যাংকের ক্ষতি হয়েছে ১৩০ ভিয়েতনামি দং।

তবে ল্যান এই অভিযোগ অস্বীকার করেন। উল্টে এই দায় তাঁর অধীস্তনদের ওপর চাপিয়েছেন। তাঁর আইনজীবী জানিয়েছেন, তিনি কোনও ধরনের অর্থ তছরুপের সঙ্গে যুক্ত নন,  এমনকি ভিয়েতনামের সাইগন কমার্শিয়াল ব্যাঙ্কে তাঁর কোনো আনুষ্ঠানিক পদই নেই।

এরপরেই ভিয়েতনামের ব্যবসাকেন্দ্র হো চি মিন সিটিতে আদালতে এই মামলাটির বিচার করা হয়। সেখানেই ভিয়েতনামের ওই ব্যবসায়ীকে মৃত্যু দ্বন্দ্ব দেয় আদালত।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর