cooked with Chuizhal

ব্যুরো নিউজ, ২৪ এপ্রিল : কালে কালে চুইয়ের জনপ্রিয়তা বেড়েই চলেছে। চুইঝাল হল খুলনা অঞ্চলের অত্যন্ত জনপ্রিয় একটি মসলা। এটি বাড়তি স্বাদ এনে দেয় মাংসে। মাংসের স্বাদ বেড়ে যায় চুইঝাল দিয়ে রান্না করলে। মুরগি, গরু, খাসি কিংবা হাঁসের মাংস যাই রান্না হোক না কেন চুইঝাল দিলে রান্না বেশ মুখরোচক হয়।

সন্ধ্যে হলেই চটপটা খেতে ইচ্ছে করে! চটজলদি বানিয়ে নিন চিকেন কাঠি স্টিক

চুইঝাল দিলে রান্না বেশ মুখরোচক হয়

কিন্তু অনেকেই আছেন যারা অনেক পরিমাণ চুইঝাল দিয়েও রান্নায় স্বাদ আনতে পারছেন না। অনেকে আবার রেস্তোরাঁর মত করে চুই ঝাল দেওয়ার প্রক্রিয়া ব্যবহার করে থাকেন। কিন্তু রান্নায় শুধু চুই ঝাল দিলেই হবেনা। রান্নায় এটি দেওয়ার সঠিক সময় এবং সঠিক ব্যবহার আছে। আসুন শিখিয়ে দি সঠিক প্রক্রিয়া।

বাবুর্চিরা হোটেলে ২৫ থেকে ৩০ কেজি মাংস একসাথে রান্না করে থাকে। দীর্ঘক্ষণ ধরে রান্না করার কারণে মাংসে প্রচুর পরিমাণে তাপ থাকে। রান্না শেষ হওয়ার ১০ মিনিট আগে যে তারা চুইঝালটা দেয় সেটা মাংসের তাপেই সিদ্ধ হয়ে যায়। আর এই মাংসগুলো রান্নার অন্তত ৩০ থেকে ৪৫ মিনিট পরে সার্ভ করা হয়।

এখন হোটেলের রান্নায় 20 থেকে 25 কেজি মাংসের যে তাপ ধারণ ক্ষমতা থাকবে ,বাড়ী রান্নায় 2 কেজি মাংসের কি সেটা থাকবে? বাড়ির রান্না আপনাকে বাড়ির মতো করেই করতে হবে। কষানোর শুরুর দিকে অথবা মাঝামাঝি দিকে চুই ঝাল দিতে হবে, তবেই না ঠিক মতো সিদ্ধ হবে। এটা পরিপূর্ণ সিদ্ধ হলে তবেই আপনি এই ছুঁই ঝালের আসল টেস্টটা পাবেন।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর