India buying 97 Tejas fighter jets

ব্যুরো নিউজ, ১৫ এপ্রিল: ইরান-ইজরায়েল যুদ্ধ আবহে উদ্বিগ্ন বিশ্ব। এর আগেই মনে কড়া হচ্ছিল যে, যে কোনও সময় ইরান হামলা চালাতে পারে ইজরায়েলে। কারন  প্যালেস্তেনিয়দের ওপর অতাচার। এমনকি দিন কয়েক আগেই ইজরায়েল প্যালেস্তাইনে থাকা ইরানের দূতাবাসে মিসাইল হানা চালায়। আর তাতেই বেশ কয়েকজন ইরানের দূতাবাসের কর্মীরা মারা যায়। তার মধ্যেই ছিলেন ইরানের এক উচ্চ পদস্থকর্মচারী। আর ইরানের দূতাবাসে ইজরায়েলের এই হামলা চালানোর ঘটনাকে কোনও ভাবেই মানতে নারাজ ইরান। ইরানের দূতাবাসে হামলা চালানো কার্যত ইরানে হামলা চালানোর সমান বলেই মনে করছে ইরান।

ঝড়ে ক্ষতিগ্রস্তদের ভুল বোঝাচ্ছে ‘পিসি-ভাইপো’! ‘মিথ্যার রাজনীতি’ কটাক্ষ শুভেন্দুর

এমনকি ১ লা এপ্রিল ইরানের দূতাবাসে মিসাইল হানার ঘটনায় ইজরায়েলের এক সংবাদ সংস্থা ‘Yedioth Ahronoth’- তাদের প্রতিবেদনে দাবিও করে যে, ”The revenge will come”। অর্থাৎ যার বাংলা অর্থ করলে দাড়ায় ‘এর পাল্টা জবাব খুব শীঘ্রই  আসবে’। আর এই প্রতিবেদন ইজরায়েলে ইরানের হামলা চালানোর আশঙ্কাকে আরও বেশি উসকে দেয়।

ইরান-ইজরায়েলের যুদ্ধে বড়সড় ধসের মুখে শেয়ার বাজার

আর এরপরেই ইরান কয়েক ডজন ড্রোন ও ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালায় ইসরায়েলি ভূখণ্ডে। ইরানের ইসলামিক বিপ্লবী গার্ড সূত্রে খবর মেলে যে, শতাধিক ড্রোন ইসরায়েলের দিকে ধেয়ে যায়। জানা গিয়েছে, ‘ট্রু প্রোমিজ’ নামে অভিযানের আওতায় এসব ড্রোন ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে। এই তথ্য ইরানের পাশাপাশি যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের পক্ষ থেকেও নিশ্চিত করা হয়েছে।

ভারতের তালিকায় আরও ৯৭ টি তেজস যুদ্ধ বিমান!

আর এই যুদ্ধের আবহেই ৯৭ টি তেজস যুদ্ধ বিমান কিনছে ভারত। আর এই ৯৭ টি তেজস যুদ্ধ বিমানের জন্য প্রায় ৬৭ হাজার কোটি টাকার চুক্তি চূড়ান্ত করার পদক্ষেপ নেওয়া হয়েছে। প্রতিরক্ষা মন্ত্রক মেগা দেশীয় ফাইটার প্রকল্পের জন্য প্রতিরক্ষা পিএসইউ হিন্দুস্তান অ্যারোনটিক্সকে টেন্ডার জারি করেছে।

এছাড়াও জানান গিয়েছে, 9 এপ্রিল প্রতিরক্ষা মন্ত্রক ৯৭ টি তেজস মার্ক-1A যুদ্ধ বিমান কেনার প্রস্তাব জানিয়েছে হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেডকে। এবং হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেডকে তিন মাসের মধ্যে মূল্য, প্রযুক্তিগত, বিতরণ এবং অন্যান্য বিষয় গুলিও নির্ধারণ করে জানাতে হবে। 

প্রতিরক্ষা অধিগ্রহণ কাউন্সিল গত বছরের 30 নভেম্বর 97টি 'উন্নত' তেজস জেট, 156টি যুদ্ধের চপার এবং 84টি সুখোই-30MKI জেটের জন্য একটি আপগ্রেড প্রোগ্রাম ছাড়াও 97টি 'উন্নত' তেজস জেট অধিগ্রহণের জন্য প্রয়োজনীয়তার প্রাথমিক অনুমোদন বা স্বীকৃতি দিয়েছিল। 

		

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর