SPA

 

শর্মিলা চন্দ্র, ১৬ মে: শরীরের ক্লান্তি দূর করতে আমরা পার্লারে গিয়ে নানারকম ট্রিটমেন্ট নিয়ে থাকি। ত্বকের চর্চা থেকে শুরু করে চুলের যত্ন, পেডিকিওর, মেনিকিওর আরও কত কী। সঙ্গে স্পা তো রয়েছে। তবে ক্লান্তি দূর করতে বাড়িতেই একটা স্পা নিয়ে নিতে পারেন। এতে শরীর চনমনে হয়ে উঠবে আবার বাড়তি সৌন্দর্যও ফুটে উঠবে। জেনে নিন বাড়িতে কীভাবে স্পা করবেন-

গরমের দিনে শুষ্ক চুলের যত্নে অ্যালোভেরা

শরীরে ফুটে উঠবে বাড়তি সৌন্দর্য

প্রথমে পায়ের যত্ন থেকে শুরু করা যাক, পায়ে ব্যথা হলে ফুট বাথ নিতে পারেন।

জল হালকা গরম করে গামলায় ঢেলে নিন। এতে কিছুটা সুগন্ধী এপসম সল্ট ভালো করে মিশিয়ে নিন। যে কোনও ওষুধের দোকানে বা অনলাইনে এপসম সল্ট পাবেন। এবার গামলার জলেতে পা ডুবিয়ে ১০ মিনিট বসে থাকুন।
আরাম তো পাবেনই, ব্যাথাবেদনাও অনেক কমে যাবে।

যাদের বাথরুম একটু বড় এবং বাথটব রয়েছে তারা বাথটবে তৈরি করে নিন বাবল বাথ। বাথটবের জলেতে কিছুক্ষণ চুপচাপ শরীর ডুবিয়ে শুয়ে থাকার যে আরাম, তার তুলনা হয় না। বাথটাব না থাকলেও সমস্যা নেই। বালতিতে স্নানের জলে কিছুটা সুগন্ধী এসেনশিয়াল অয়েল ঢেলে দিন। এবার সেই জলে স্নান সেরে নিন। এতে পুরো শরীর সুগন্ধে ভরে উঠবে।পিঠে বা কোমরে ব্যাথা থাকলে বালতির জলেতে মিশিয়ে নিতে পারেন বাথ সল্ট বা এপসম সল্ট। এভাবে গায়ে জল ঢাললেই আরাম পাবেন।

স্নানের সময় প্রাকৃতিক লুফা দিয়ে গা ঘষে নিতে পারেন। সমস্ত মৃত কোষ উঠে গিয়ে ত্বক কোমল আর ঝকঝকে হয়ে উঠবে। এই সময়টায় কিছুটা মাসাজও নিতে পারেন। আঙুলের ডগা দিয়ে পিঠ, ঘাড়, পায়ের পাতা আর গোড়ালি মিনিট দশেক চেপে চেপে মাসাজ করে নিন, অনেকটা হালকা লাগবে।

হাতের কাছে রাখুন পরিষ্কার, নরম সুতির তোয়ালে। স্নানের পর চেপে চেপে গা মুছে জলটা শুষে নিন। স্নান সেরে গা অল্প ভেজা থাকতেই ভালোভাবে ময়শ্চারাইজ়ার মাখুন। এইভাবে বাড়িতে স্পা করলে শরীরের ক্লান্তি যেমন দূর হবে তেমনই শারীরিক সৌন্দর্য ফুটে উঠবে।

BJP Helpline

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর